শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

যুদ্ধবিরতি শেষ হলেই ফের গাজায় হামলা

ইসরায়েলের হুমকি

যুদ্ধবিরতি শেষ হলেই ফের গাজায় হামলা

কাতারের মধ্যস্থতায় জিম্মিদের মুক্তি ও গাজায় মানবিক সহায়তা প্রবেশের সুযোগ দিতে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। তবে এরই মধ্যে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ  গ্যালান্ট জানিয়েছেন, চার দিনের সাময়িক   যুদ্ধবিরতি শেষে গাজায় ফের হামলা চালানো হবে। তার মন্তব্য, অন্তত আগামী দুই মাস এই হামলা চলবে। তিনি ইসরায়েল সেনাবাহিনীর উদ্দেশে বলেছেন, ‘এটি সাময়িক  বিরতি। বিশ্রাম নেওয়ার কোনো সুযোগ নেই। শিগগিরই আবার মাঠে নামতে হবে। হামাসের বিরুদ্ধে লড়াই এখনো শেষ হয়নি।’

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলার পর ইসরায়েলের বেশ কিছু নাগরিককে বন্দি করে তারা। এর জবাবে গাজার শাসকগোষ্ঠীকে ‘মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার’ প্রতিজ্ঞা করে পাল্টা অভিযান শুরু করে ইসরায়েল। দখলদারদের হামলায় ১৪ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬ হাজারের বেশি শিশু রয়েছে। অন্যদিকে হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছেন।

যুদ্ধবিরতির আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা, মৃত অন্তত ৩০ : যুদ্ধবিরতির আগে গাজায় জাতিসংঘের স্কুলে হামলা। স্কুলটি গাজায় জাবালিয়া শরণার্থী শিবিরে অবস্থিত। এই হামলায় অন্তত ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রসঙ্গত, এই স্কুলটিতে এর আগে ২ নভেম্বর হামলা চালানো হয়েছিল। গতকাল হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি শুরুর কিছুক্ষণ আগে এই হামলা চালানো হয়। তবে ইসরায়েল জানিয়েছে, যুদ্ধবিরতির পর তারা হামাসকে নির্মূল না করা পর্যন্ত অভিযান চালাবে।

সবচেয়ে ব্যয়বহুল যুদ্ধে ইসরায়েল : ৪৯তম দিনে এসে যুদ্ধবিরতি শুরু হয়েছে হামাস-ইসরায়েল। আগামী চার দিন এই যুদ্ধবিরতি চলবে। ৫০ বছর আগে ফিলিস্তিনিদের জায়গা দখল করে রাষ্ট্র পরিচালনা করে আসছে ইসরায়েল। তবে এবারের যুদ্ধে ইতোমধ্যেই বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে ফেলেছে ইসরায়েল। আগামী দিনে এ খরচ আরও বাড়বে বলে জানিয়েছে একটি বেসরকারি আর্থিক পরামর্শক সংস্থা। অনুমানিক হিসেবে চলতি বছর ও আগামী বছরে ইসরায়েলের আনুমানিক যুদ্ধব্যয় হচ্ছে ৪ হাজার ৮০০ কোটি ডলার। যার কারণে ঋণে জড়াতেও পারে তেলআবিব। ইসরায়েলের সংস্থা লিডার ক্যাপিটাল মার্কেটের তথ্যানুসারে, এই ব্যয়ের দুই-তৃতীয়াংশ বহন করবে তেলআবিব। যুক্তরাষ্ট্রের সহায়তা তহবিল থেকে আসবে বাকি অংশ। এর আগে ইসরায়েলের রাষ্ট্রীয় অর্থনৈতিক পরিষদের এক ঘোষণায় জানানো হয়, এবারের যুদ্ধে খরচ হবে ৫ হাজার ৪০০ কোটি (৫৪ বিলিয়ন) ডলার। তবে সাম্প্রতিক এ হিসাব সে তুলনায় অনেকটাই কম। গত অক্টোবরে অর্থ মন্ত্রণালয় জানিয়েছিল, গাজায় প্রতিদিনের হামলায় ইসরায়েলের ব্যয় হচ্ছে ২৭  কোটি ডলার। আরও বলেছিল, যুদ্ধের সমাপ্তি মানেই ক্ষতির সমাপ্তি নয়।

সর্বশেষ খবর