শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজধানী হাতছাড়া হওয়ার শঙ্কা মিয়ানমার জান্তার

একের পর এক অঞ্চলের নিয়ন্ত্রণ বিদ্রোহীদের হাতে চলে যাওয়ায় এবার মিয়ানমারের প্রশাসনিক রাজধানী নেপিডো হাতছাড়া হওয়ার শঙ্কা করছে জান্তা সরকার। ফলে শেষরক্ষায় শহরটিতে ১৪ হাজার সেনা মোতায়েন করতে হচ্ছে। এরই মধ্যে এ মাসের দ্বিতীয় সপ্তাহে ৪ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। অন্যদের পাঠানোর কার্যক্রম চলছে। ওদিকে রাখাইন রাজ্য থেকে ১০০ বন্দিকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে আরাকান আর্মি। এ খবর দিয়েছে অনলাইন ইরাবতী।

এদিকে মিয়ানমারে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। মিয়ানমারের সঙ্গে বেশ কিছুদিন ধরে চীনের সম্পর্কে টানাপোড়েনের লক্ষণ প্রকাশ পাওয়ার পর দুই দেশের সীমান্তে স্থিতিশীলতা ফিরিয়ে আনা নিয়ে আলোচনার জন্য রাজধানী নেপিডোতে এই বৈঠক করেন তারা। নগরীর বাসিন্দা, সরকারি কর্মচারী ও সামরিক সূত্র জানায়, গোপনে অন্য অঞ্চল থেকে হাজার হাজার সেনা ফিরিয়ে নিচ্ছে সামরিক জান্তা। গত ২৭ অক্টোবর উত্তর শান রাজ্যে ‘অপারেশন-১০২৭’ শুরুর পর শহর, ফাঁড়ি, সেনা, অস্ত্র ও গোলাবারুদ হাতছাড়া হয়ে যাওয়ার পরপরই এই প্রস্তুতি শুরু হয়। এরই মধ্যে রাজধানীর দিকে এগোতে শুরু করেছে বিদ্রোহীরা। তীব্র লড়াই হয়েছে নেপিডো থেকে মাত্র ১৯৪ কিলোমিটার দূরের কায়াহ রাজ্যের রাজধানী লোইকাওয়ে।

ফলে দ্রুতই কেন্দ্রকে শক্তিশালী করতে সেনা জড়ো করতে যাচ্ছে জান্তা সরকার। সূত্র জানিয়েছে, সরকার মান্দালয়, বাগো এবং ইয়াঙ্গুন অঞ্চল থেকে প্রায় ১০ হাজার সেনাকে রাজধানীতে কেন্দ্রশাসিত অঞ্চলের ঘাঁটিতে স্থানান্তর করার প্রস্তুতি নিচ্ছে। এই অঞ্চলের ঘাঁটি থেকে প্রায় ৪ হাজার কমান্ডো এ মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে প্রশাসনিক রাজধানীতে ফের মোতায়েন শুরু করা হয়। এদিকে নেপিডোতে নির্মিত হচ্ছে অন্তত ৭০টি নতুন ব্যারাক। বিভিন্ন এলাকায় গোপনে বাঙ্কার তৈরির প্রস্তুতি নিচ্ছে সামরিক বাহিনী ও পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, থানাগুলোকে জরুরি পরিস্থিতিতে প্রতিরক্ষা ফাঁড়ি হিসেবে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর