শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

পেরুর আন্দিজ হিমবাহের অর্ধেক বরফ গলে গেছে

পেরুর আন্দিজ হিমবাহের অর্ধেক বরফ গলে গেছে

ল্যাটিন আমেরিকার দেশ পেরুর আন্দিজ পর্বতের অর্ধেকেরও বেশি এলাকার বরফ গলে গেছে।  বিশ্বের বেশির ভাগ গ্রীষ্মমন্ডলীয় হিমবাহের প্রতিনিধিত্ব করে আন্দিজ পর্বতমালা। দেশটির পরিবেশ মন্ত্রণালয় বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। আর এ ক্ষয়ের জন্য জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবকে দায়ী করা হচ্ছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব গ্লেসিয়ার অ্যান্ড ইকো সিস্টেমের গবেষণা রিপোর্টে বলা হয়, সর্বশেষ হিসেবে ১৯৬২ সাল থেকে হিমবাহগুলো ১ হাজার ৩৪৮ বর্গকিলোমিটার (৫২০ বর্গমাইল) হ্রাস পেয়েছে।

সংস্থাটি জানিয়েছে, পেরুর উত্তর আনকাশ অঞ্চলে প্রায় ৫ হাজার ২৫০ মিটার (১৭ হাজার ২০০ ফুট) উঁচু মাউন্ট পাস্তুরি দেশটি পর্যটন সেক্টরের সেরা আকর্ষণগুলোর অন্যতম। এর বরফ ঢাকা পৃষ্ঠের ৫০ শতাংশেরও বেশি অংশ হারিয়ে যাওয়ায় পর্যটনের ওপর সবচেয়ে বড় ধরনের হুমকি এসেছে। গবেষণা রিপোর্টে বলা হয়, ‘এ বরফ গলন থেকে নতুন উপহ্রদ বা লেক তৈরি হচ্ছে।’ পেরু বলেছে, গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের বিশ্বের প্রায় ৭০ শতাংশ হিমবাহের অবস্থান পেরুতে। এপির প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬ থেকে ২০২০ সালে অর্থাৎ মাত্র চার বছরের মধ্যে পেরুর ১৭৫টি হিমবাহ বিলুপ্ত হয়েছে। আর এর একমাত্র কারণ জলবায়ু পরিবর্তন। সংস্থাটি আরও জানায়, এ গলনের ফলে বৈশ্বিক তাপমাত্রায় বড় ধরনের প্রভাব পড়বে। দেশটিতে এখন ১ হাজার ৫০ বর্গকিলোমিটার হিমবাহ বাকি আছে, যা ১৯৬২ সালে রেকর্ড করা আয়তনের মাত্র ৪৪ শতাংশ। হিম বিজ্ঞানের বিশেষজ্ঞ মেজিয়া বলছেন, পেরুতে কিছু হিমবাহ পর্বতশ্রেণি ছিল, যেগুলো এখন প্রায় অদৃশ্য হয়ে গেছে।

সর্বশেষ খবর