বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইসরায়েলকে গোলান মালভূমি ছেড়ে দিতে হবে : জাতিসংঘ

ইসরায়েলকে অধিকৃত গোলান মালভূমি থেকে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে জাতিসংঘে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাসের সংবাদদাতা এক রিপোর্টে এ কথা জানান। রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন এবং সৌদি আরবসহ মোট ৯১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৮টি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। ৬২টি দেশ ভোটদানে বিরত ছিল। ভোটের জন্য ওই প্রস্তাবটিতে জাতিসংঘে উত্থাপন করে একটি গ্রুপ যাতে রয়েছে- আলজেরিয়া, ভেনেজুয়েলা, মিসর, জর্ডান, ইরাক, কাতার, উত্তর কোরিয়া, কিউবা, কুয়েত, লেবানন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া ও তিউনিসিয়া। ওই নথিতে মোট ৮টি অনুচ্ছেদ রয়েছে। প্রথমটিতে বলা হয়েছে, ইসরায়েল ১৯৮১ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৪৯৭ রেজ্যুলেশন বাস্তবায়নে ব্যর্থ হয়েছে। এতে বলা হয়েছিল যে, গোলান মালভূমির ওপর ইসরায়েলি কর্তৃত্ব অকার্যকর। দেশগুলো দাবি করে, ইসরায়েলকে অবশ্যই ১৯৬৭ সালের ৪ জুনের আগের সীমান্তে ফেরত যেতে হবে। ওই নথিতে বলা হয়, সিরিয়ার গোলান অঞ্চলকে দখল করে রাখার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার পথ আরও কঠিন করে রাখছে ইসরায়েল।

তাছাড়া ‘নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নে ইসরায়েলকে ৪ জুন ১৯৬৭ সালের সমস্ত দখলকৃত সিরিয়ার গোলান মালভূমি থেকে সরে আসার জন্য আরও একবার দাবি করা হয়েছে।’ এটি আরও নির্ধারণ করে ‘সিরিয়ার গোলানের অব্যাহত দখলদারিত্ব এবং এর প্রকৃত অংশীদারিত্ব এ অঞ্চলে একটি ন্যায়সঙ্গত, ব্যাপক সমন্বিত এবং স্থায়ী শান্তি অর্জনের পথে বাধা সৃষ্টি করে।’

এ ছাড়াও জাতিসংঘ সাধারণ পরিষদ ‘ইসরায়েলকে সিরিয়া ও লেবাননের ব্যাপারে সঠিক পথে ফিরে আসতে আলোচনা পুনরায় শুরু করার এবং পূর্ববর্তী আলোচনার সময় দেওয়া প্রতিশ্রুতি ও অঙ্গীকারগুলোকে সম্মান করার আহ্বান জানায়।

১৯৮১ সালে ইসরায়েলের পার্লামেন্ট গোলান হাইটসকে ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে ওই বছরের শেষে জাতিসংঘ ইসরায়েলের এই সংযুক্তিকরণকে অকার্যকর বলে ঘোষণা করে।

সর্বশেষ খবর