শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হামাস-ইসরায়েল সমঝোতা ফলপ্রসূ হচ্ছে

জিম্মিদের ঘরে ফেরা, পরিবারের সঙ্গে পুনর্মিলনের ইতিবাচক অগ্রগতি দেখেছি

হামাস-ইসরায়েল সমঝোতা ফলপ্রসূ হচ্ছে

অ্যান্টনি ব্লিঙ্কেন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যকার অস্থায়ী যুদ্ধবিরতি ফলপ্রসূ হচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গতকাল তেলআবিবে ইসরায়েলি প্রেসিডেন্ট ইসাক হারজগের পাশে বসে এ মন্তব্য করেন তিনি।

রয়টার্স জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ প্রক্রিয়া ফলপ্রসূ হচ্ছে। এটি গুরুত্বপূর্ণ এবং    আমরা আশা করি তা অব্যাহত থাকবে।

এদিকে ইসরায়েল বলছে, হামাসের হামলায় ১২০০ মানুষ নিহত ও ২৪০ জনকে জিম্মি করা হয়েছে। হারজগ বলেছেন, গাজায় এখনো ১৫০ জিম্মি রয়েছেন। ব্লিঙ্কেন বলেন, গত সপ্তাহে আমরা জিম্মিদের ঘরে ফেরা, পরিবারের সঙ্গে পুনর্মিলনের ইতিবাচক অগ্রগতি দেখেছি। আজকেও এমনটি চলমান থাকা উচিত। এক মার্কিন কর্মকর্তা নিশ্চিত করেছেন, পরে জেরুজালেমে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন।

আরও ২৪ ঘণ্টার যুদ্ধবিরতি : গাজায় চলমান যুদ্ধবিরতি আরও ২৪ ঘণ্টা বাড়াতে সম্মত হয়েছে ইসরায়েল ও হামাস। বুধবার সাময়িক যুদ্ধবিরতির সময় শেষ হওয়ার শেষ মুহূর্তে এ চুক্তি হয়েছে। খবর আলজাজিরা ও রয়টার্সের। গতকাল ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যেতে চুক্তির শর্তাবলি সাপেক্ষে গাজা উপত্যকায় সাময়িক যুদ্ধবিরতি অব্যাহত থাকবে। আরেক বিবৃতিতে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস বলেছে, গত শুক্রবার শুরু হওয়া অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর একটি চুক্তি হয়েছে। যুদ্ধবিরতি বাড়ানো নিয়ে গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করছে কাতার ও মিসর।

১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়ে ১৩৩ জনকে গ্রেফতার : চলমান যুদ্ধবিরতির প্রথম চার দিনে মোট ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। এর মধ্যে আছে ১১৭ শিশু ও ৩৩ নারী। কিন্তু এই একই সময়ে নতুন করে গ্রেফতার  করেছে ১৩৩ ফিলিস্তিনিকে। ফিলিস্তিনি ‘প্রিজোনার অ্যাসোসিয়েশন’-এর বরাত দিয়ে এ খবর দিয়েছে মিডল ইস্ট    মনিটর। খবরে জানানো হয়, নতুন এই বন্দিদের সবাই পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের বাসিন্দা। প্রিজোনার অ্যাসোসিয়েশনের মুখপাত্র আমানি সারাহনেহ বলেন, যতদিন ইসরায়েলের দখলদারিত্ব টিকে থাকবে, ততদিন এই গ্রেফতার বন্ধ হবে না। মানুষকে অবশ্যই এটি বুঝতে হবে। কারণ ইসরায়েলের দখলদারী নীতির কেন্দ্রেই রয়েছে এটি।

তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের গ্রেফতার করা ইসরায়েলের প্রতিদিনের কাজ। এমন না যে এটি গত ৭ অক্টোবরের পর শুরু হয়েছে। সত্যি বলতে আমরা ধারণা করেছিলাম, ইসরায়েল গত চার দিনে আরও বহু ফিলিস্তিনিকে গ্রেফতার করবে।

সর্বশেষ খবর