শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

যুদ্ধবিরতির মেয়াদ শেষ হতেই ফের গাজায় হামলা

যুদ্ধবিরতির মেয়াদ শেষ হতেই ফের গাজায় হামলা

সর্বশেষ এক দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়া মাত্রই অবরুদ্ধ গাজায় ইসরায়েলি স্থল ও বিমান বহর হামলা শুরু করেছে। এতে অনেকে হতাহত হয়েছেন বলে জানা গেছে।

এক খবরে বলা হয়, যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পর গতকাল অবরুদ্ধ গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় ব্যাপক বোমাবর্ষণ শুরু করেছে ইসরায়েল। এতে মাত্র কয়েক ঘণ্টায় অন্তত ৩২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা জানান, মধ্য গাজার আল-মাগাজি শরণার্থী শিবিরে ১০ জন, রাফা শহরে ৯ জন এবং পাঁচজন শহীদ হয়েছেন গাজা সিটিতে। গতকাল স্থানীয় সময় সকাল ৭টায় যুদ্ধবিরতির মেয়াদ শেষ হয়। এর পরপরই ইসরায়েল আগ্রাসন শুরু করে। ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার গাজার একটি হাসপাতালের দৃশ্য দেখে এই আগ্রাসনকে শিশু-বিরোধী যুদ্ধ বলে অভিহিত করেছেন।

এদিকে, দক্ষিণ গাজা ছাড়ার জন্য ইসরায়েলি সেনারা সেখানে লিফলেট ফেলেছে। এ থেকে আশঙ্কা করা হচ্ছে ইসরায়েল আগ্রাসনের তীব্রতা বাড়াবে। কাতার জানিয়েছে, আবার যুদ্ধবিরতিতে ফেরার জন্য ইসরায়েল ও হামাসের সঙ্গে আলোচনা চলছে। ইসরায়েলের হামলা শুরুর ঘটনায় তারা গভীর দুঃখ প্রকাশ করে বলেছে, ইসরায়েলের মধ্যস্থতার প্রক্রিয়া কঠিন হয়ে উঠবে।

এদিকে ফিলিস্তিনি গণমাধ্যমগুলো জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল নতুন করে যে আগ্রাসন শুরু করেছে তার বিরুদ্ধে শক্ত জবাব দিচ্ছে ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস ও জিহাদ আন্দোলন। গাজার কয়েকটি এলাকায় ইসরায়েলি সেনাদের সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদের ভয়াবহ সংঘর্ষ হয়েছে। একজন গণমাধ্যমকর্মী জানান, গাজা উপত্যকার কাছের কয়েকটি ইহুদি বসতিতে সাইরেনের শব্দ শোনা গেছে। ইসরায়েল দাবি করেছে, তারা গাজা থেকে ছোড়া একটি রকেট ভূপাতিত করেছে।

আরেক খবরে বলা হয়, গাজা উপত্যকার উত্তরে সেদরত শহরে বিশাল বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এতে সেখানে আগুনের কুণ্ডলী উঠতে দেখা যায়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গাজা উপত্যকা থেকে ছোড়া রকেটে ইসরায়েলি সম্পদের ক্ষতি হয়েছে। অপরাধের প্রতিবাদে ইসরায়েলের সিটি ও টাউনগুলোতে রকেট হামলা চালিয়েছে। হামাসের রাজনৈতিক শাখার সদস্য ইজ্জাত আল-রাশক বলেছেন, গত ৫০ দিনে ইসরায়েল যা অর্জন করতে পারেনি, নতুন করে আগ্রাসন শুরু করেও তা অর্জন করতে পারবে না। রয়টার্স, বিবিসি

সর্বশেষ খবর