শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সুযোগ পেয়েও ব্রিকসে যোগ না দেওয়ার ঘোষণা আর্জেন্টিনার

সুযোগ পেয়েও ব্রিকসে যোগ না দেওয়ার ঘোষণা আর্জেন্টিনার

সুযোগ পেয়েও বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে যোগ দেবে না লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো এ কথা জানিয়েছেন। যদিও চলতি বছরের আগস্টেই নতুন এ ব্লকের সদস্য দেশ হিসেবে যোগদানের আমন্ত্রণ পেয়েছিল আর্জেন্টিনা। রয়টার্স

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টিনার হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম এক্সে দেওয়া এক পোস্টে জানিয়েছেন- ব্রিকস গ্রুপে তার দেশ যোগ দেবে না।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে ব্রিকসের নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রিত ছয়টি দেশের মধ্যে আর্জেন্টিনাও রয়েছে। এর আগে গত নভেম্বরে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন দেশটির ডানঘেঁষা গণতন্ত্রপন্থি নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব জাভিয়ের মিলে (৫৩)। নিকটতম প্রতিদ্বন্দ্বী ও দেশটির সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে ভোটে জয়লাভ করেন তিনি।

জাভিয়ের মিলের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন ডায়ানা মন্ডিনো। আর নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনায় নতুন সরকার দায়িত্ব নিতে পারে।

সর্বশেষ খবর