সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হামলা চললে জিম্মিমুক্তি নিয়ে আলোচনা করবে না হামাস

হামলা চললে জিম্মিমুক্তি নিয়ে আলোচনা করবে না হামাস

হামলার মধ্যেই ফিলিস্তিনিদের বেঁচে থাকার চেষ্টা -এএফপি

হামাস ও ইসরায়েলের মধ্যে তৃতীয় দফায় সাত দিনের যুদ্ধবিরতি শেষ হওয়ার পর আবারও গাজায় পূর্ণমাত্রায় হামলা শুরু করেছে ইসরায়েল। এ হামলায় গাজার উত্তরাঞ্চল ইতোমধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এ অবস্থায় হামাসের রাজনৈতিক শাখার ডেপুটি প্রধান সালেহ আল আরাউরি বলেছেন, বন্দিবিনিময়ের সব আলোচনা বন্ধ থাকবে, যতক্ষণ না গাজায় ইসরায়েলি এই আক্রমণ বন্ধ হয়। তিনি বলেছেন, হামাসের হাতে এখন ইসরায়েলি যেসব বন্দি আছে তারা সেনা সদস্য এবং এমন বেসামরিক ব্যক্তি, যারা ইসরায়েলি সেনাবাহিনীতে এর আগে কাজ করেছে। যুদ্ধবিরতি ছাড়া তাদের ছাড়া হবে না। একই সঙ্গে মুক্তি দিতে হবে সব ফিলিস্তিনি বন্দিকে। যুদ্ধকে তার গতিতে চলতে দেওয়া হোক। সিদ্ধান্ত ফাইনাল। এ নিয়ে কোনো আপস করব না আমরা। এ অবস্থায় ইসরায়েল ও ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত করার কথা জানিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড। ২০১৪ সাল থেকে ওই অঞ্চলে যুদ্ধাপরাধের যেসব অভিযোগ আছে তা তারা তদন্ত করবে। এমন তদন্তে অনুমোদন আছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি)। বর্তমানে ইসরায়েলি বোমার লক্ষ্যবস্তু হয়ে উঠেছে শরণার্থী শিবিরগুলো। যার ফলে গাজার বাদ বাকি হাসপাতালগুলোকে সক্ষমতার ৫-৬ গুণ বেশি রোগীর চাপ সামলাতে হচ্ছে। শনিবার ইসরায়েল জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার পর গাজায় ৪০০টি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে তারা। কাতারে মোসাদের সঙ্গে হামাসের যুদ্ধবিরতি-বন্দিবিনিময় আলোচনা ভেঙে যাওয়ার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গাজায় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি শুরু করার আহ্বান জানিয়েছেন।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা কমপক্ষে ১৫ হাজার ৪২০ জন। আহত হয়েছেন কমপক্ষে ৩৯ হাজার ফিলিস্তিনি। অন্যদিকে ইসরায়েলে রকেট হামলায় নিহতের সংখ্যা ১ হাজার ২০০ জন। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, ইসরায়েল ডিফেন্স ফোর্সেসের (আইডিএফ) চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি এবং শিন বেতের প্রধান রোনেন বার গাজায় নতুন করে স্থল অভিযান অনুমোদন করেছেন। এ বিষয়ে বিরশেবায় সাউদার্ন কমান্ডে তাদের মধ্যে বৈঠক হয়। এরপর হালেভি বলেছেন, হামাসকে নির্মূল করে দেওয়ার দিকে আমাদের দৃষ্টি নিবদ্ধ। একই সঙ্গে আরও জিম্মির মুক্তি চাই আমরা।

এরই মধ্যে গাজা সিটির উত্তর-পূর্বাঞ্চলে আল ফালুজা শহরে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন ফিলিস্তিনি বিজ্ঞানী সুফিয়ান তায়েহ এবং তার পরিবার। ফিলিস্তিন উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় শনিবার এ ঘোষণা দিয়েছে।

 

 

সর্বশেষ খবর