বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনের জন্য আর অর্থ বা সময় কোনোটাই নেই যুক্তরাষ্ট্রের

গার্ডিয়ানের প্রতিবেদন

ইউক্রেনকে সহায়তা করার জন্য প্রয়োজনীয় অর্থ বা সময় কোনোটাই এখন নেই ‘পরম মিত্র’ যুক্তরাষ্ট্রের। এমনকি, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ‘কংগ্রেস’ যদি অতিরিক্ত তহবিল সরবরাহের জন্য বিল পাস না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়াটা ইউক্রেনের জন্য খুবই কঠিন হয়ে যাবে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

হোয়াইট হাউস বলেছে, ‘সময় দ্রুত চলে যাচ্ছে, আমাদের হাতে ইউক্রেনকে সাহায্য করার মতো অর্থও আর নেই। কংগ্রেস যদি প্যাকেজ অনুমোদন না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে সাহায্য করা যাবে না।’ গত অক্টোবরে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কংগ্রেসকে ইউক্রেন, ইসরায়েল এবং মার্কিন সীমান্ত নিরাপত্তার জন্য ১০ হাজার ৬০০ কোটি ডলার তহবিল পাসের জন্য অনুরোধ করেছিল। কিন্তু রিপাবলিকানদের বিরোধিতায় এ প্যাকেজ বাতিল হয়ে যায়। মার্কিন প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার এবং কংগ্রেসের অন্যান্য নেতাদের কাছে লেখা একটি চিঠিতে বাইডেন প্রশাসনের বাজেট ও ব্যবস্থাপনাবিষয়ক পরিচালক শালান্দা ইয়ং বলেছেন, ‘তহবিল এবং অস্ত্র সরবরাহ বন্ধ হলে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে ভেঙে পড়বে এবং রাশিয়ার জয়ের সম্ভাবনা বাড়বে। তিনি লেখেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই, কংগ্রেস এ বছরের শেষ নাগাদ ব্যবস্থা না নিলে ইউক্রেনের জন্য আরও অস্ত্র ও সরঞ্জাম সংগ্রহ এবং মার্কিন সামরিক ভান্ডার থেকে সরঞ্জাম সরবরাহের জন্য আমাদের পুঁজি শেষ হয়ে যাবে।’ তিনি আরও লেখেন, ‘এ মুহূর্তে প্রয়োজনীয় তহবিল সহজলভ্য হয়ে যায় এমন কোনো জাদুর পাত্র নেই। আমাদের অর্থ ফুরিয়ে এসেছে- আর সময়ও শেষের পথে।’ ইয়ং এর এ চিঠিটি প্রকাশ করেছে হোয়াইট হাউস।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে কংগ্রেস কিইভের সহায়তার জন্য ১১ হাজার কোটির বেশি ডলার অনুমোদন করেছে। কিন্তু জানুয়ারিতে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদ দখলে নেওয়ার পর থেকে কংগ্রেস এখন পর্যন্ত কোনো তহবিল অনুমোদন করতে পারেনি।

সর্বশেষ খবর