বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সমুদ্রের পানিতে হামাসের টানেল ডুবিয়ে দিতে চায় ইসরায়েল

গত শুক্রবার সাময়িক যুদ্ধবিরতি শেষ হতেই ফের ভয়াবহ বোমা হামলা শুরু করেছে দখলদার ইসরায়েল। এখন শুধু বোমা হামলা নয়, হামাসের নিরাপত্তার জন্য তৈরি করা মাটির নিচের সুড়ঙ্গ ধ্বংস করে দিতে চায়। এ জন্য টানেলগুলোকে পানির তোড়ে ভাসিয়ে দিতে চায় ইহুদি দেশটি।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, নভেম্বরের মাঝামাঝি থেকেই ইসরায়েল এ পরিকল্পনা বাস্তবায়নে মাঠে নেমেছে। এরই মধ্যে তারা সমুদ্র থেকে পানি টেনে আনার জন্য গাজা আল-শাতি শরণার্থী শিবিরের পাশে অন্তত পাঁচটি পানির পাম্প স্থাপন করেছে। যেগুলো প্রতি ঘণ্টায় কয়েক হাজার ঘনমিটার পানি বয়ে আনতে পারবে। সেই হিসাবে একবার পানি টানা শুরু করলে কয়েক সপ্তাহের মধ্যেই গাজার টানেলগুলো পানিতে ভরে যাবে।

তবে এখনো বিষয়টি নিশ্চিত নয় যে, ইসরায়েল সব জিম্মিকে মুক্ত করার আগেই এসব পাম্প ব্যবহার করবে কি না। কারণ এখনো হামাসের কাছে শ খানেক ইসরায়েলি জিম্মি রয়ে গেছে। হামাস জানিয়েছে, এসব জিম্মি টানেলের ভিতরে সুরক্ষিত অবস্থানে রয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা বলেছেন, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী হামাসের সক্ষমতাকে ছিন্নভিন্ন করে দিতে বিভিন্ন কৌশলে কাজ করছে। তারা বিভিন্ন সামরিক কৌশল ও যন্ত্রপাতিও ব্যবহার করছে। তবে ওই মার্কিন কর্মকর্তা জানান, ইসরায়েল এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। তবে দেশটি এ পরিকল্পনা বাস্তবায়নের বিষয়টিও উড়িয়ে দেয়নি।

সর্বশেষ খবর