বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুতিনের মধ্যপ্রাচ্য সফর শুরু

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ এবং রয়েছে গ্রেফতারি পরোয়ানা এ অবস্থায় মধ্যপ্রাচ্যে বিরল এক সফরে গতকাল সংযুক্ত আরব আমিরাত পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ সফরে তিনি সৌদি আরবেও যাবেন এবং দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। তার এই সফরে অনেক বিষয়েই প্রাধন্য পাবে। এর মধ্যে ইউক্রেন ও গাজা যুদ্ধ এবং ব্যবসা-সংক্রান্ত বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে তেল উৎপাদন (ওপেক পাস) নিয়ে।

পুতিন গতকাল আবুধাবি বিমানবন্দরে পৌঁছলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান তাকে সেখানে স্বাগত জানান। আবুধাবিতে পুতিন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করবেন। আবুধাবি থেকে পুতিনের সৌদি আরব রওয়ানা হওয়ার কথা। সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন। ২০১৯ সালের পর দুই নেতার সেটাই প্রথম মুখোমুখি সাক্ষাৎ হবে। পুতিনের সফরের বিষয়ে ক্রেমলিন থেকে বলা হয়েছে, ওপেক পাসের অংশীদার হিসেবে জ্বালানি সহযোগিতার বিষয়ে তারা আলোচনা করবেন।

বিশ্বের ৪০ শতাংশের বেশি তেল উৎপাদিত হয় ওপেক পাস দেশগুলোতে। ক্রেমলিন থেকে আরও বলা হয়, এভাবে রাশিয়া ও সৌদি আরবের মধ্যে সম্পর্কে ঘনিষ্ঠতা বৃদ্ধি বিশ্বের তেল বাজারে একটি স্থিতিশীল ও পূর্বাভাসযোগ্য পরিস্থিতি বজায় রাখার নির্ভরযোগ্য নিশ্চয়তা দেবে।

সর্বশেষ খবর