বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

অর্থ না পেয়ে চটেছেন জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতর গত পরশু জানিয়ে দিয়েছে ইউক্রেনে এখন অর্থ বা সাহায্য করার মতো সময় তাদের হাতে নেই। হঠাৎ মার্কিন এই সিদ্ধান্তের পর অনেকটাই চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর সেজন্য মার্কিন আইনপ্রণেতাদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের সভা একেবারে শেষ মুহূর্তে বাতিল করেছেন তিনি। বিবিসির খবরে জানা যায়, মঙ্গলবার মার্কিন সিনেট এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ভিডিও লিংকের মাধ্যমে ভাষণ দেওয়ার কথা ছিল জেলেনস্কির। কিন্তু শেষ মুহূর্তে সেটি বাতিল করেন তিনি।

এর কিছুক্ষণ আগেই ইউক্রেনীয় প্রেসিডেন্টের চিফ অব স্টাফ অ্যান্ড্রি এরমাক সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সাহায্য না পেলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন হেরে যাওয়ার ‘বিশাল ঝুঁকি’ রয়েছে।

আক্রমণ নয়, এখন নিজেকে রক্ষার কৌশল নিচ্ছে ইউক্রেন : গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, পুরো শীতকালটাই যুদ্ধের এক নতুন অধ্যায়। কিন্তু হঠাৎ সেই পরিকল্পনা থেকে সরে আসতে হচ্ছে ইউক্রেনকে। রাশিয়ার সামরিক সম্পদ জড়ো করার সক্ষমতা ও শীতকালীন পরিস্থিতি বিশ্লেষণ করে ওই কৌশল পাল্টাচ্ছে ইউক্রেন। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে ব্যর্থ হওয়ার পরেই কিয়েভ এ সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়ক উল্লেখ করেন, যুদ্ধের সম্মুখভাগে ও শহরগুলোয় এর মধ্যেই আমরা ভিন্নতর যুদ্ধকৌশলের দিকে যাচ্ছি। এর আওতায় নির্দিষ্ট কিছু এলাকায় থাকবে কার্যকর প্রতিরক্ষা, অন্যদিকে কিছু এলাকায় আক্রমণ অভিযান চলতে থাকবে। একই সঙ্গে ক্রিমিয়া উপদ্বীপ ও কৃষ্ণ সাগরের জলরাশির বুকেও আমাদের বিশেষ কৌশলগত অভিযানগুলো অব্যাহত থাকবে। গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষায় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থারও উল্লেখযোগ্য সংস্কার করা হচ্ছে।

গত জুনে রাশিয়ার দখলকৃত এলাকাগুলো মুক্ত করতে পাল্টা আক্রমণ (কাউন্টার অফেন্সিভ) অভিযান শুরু করে ইউক্রেন। এতে প্রত্যাশিত সফলতা লাভে ব্যর্থ হয়েই ইউক্রেন কৌশল বদলাচ্ছে কি না- সে প্রশ্নই এখন তুলছেন কিছু বিশ্লেষক। তবে বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য ব্যয়বহুল এক ভুলের অধ্যায়ে পরিণত হয়েছে ইউক্রেন যুদ্ধ।

ইউরেশিয়া গ্রুপের প্রতিষ্ঠাতা ও সভাপতি ইয়ান ব্রেমার বলেন, ইউক্রেনীয়রা প্রতিরোধ কাঠামো নির্মাণের দিকে ঝুঁকছে, এর মধ্য দিয়ে নিজেদের ব্যর্থ কাউন্টার-অফেন্সিভের ইতি টানছে তারা।

সর্বশেষ খবর