শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিদ্যুৎহীন শিফা হাসপাতাল

চলছে শুধু প্রাথমিক চিকিৎসা

বিদ্যুৎহীন শিফা হাসপাতাল

গাজায় প্রতি মুহূর্তে বোমাবর্ষণ করছে ইসরায়েল। এতে গতকালও অনেক ভবন ধ্বংস হয় -এএফপি

গাজার বৃহত্তম আল-শিফা হাসপাতালটি গত মাসেই ইসরায়েলি বাহিনীর টার্গেটে পরিণত হয়। বর্তমানে হাসপাতালটির পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছে। সেখানে এখন বিদ্যুৎ নেই। সে কারণে কোনো ধরনের চিকিৎসাই দেওয়া সম্ভব হচ্ছে না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আলজাজিরাকে জানিয়েছে, আল-শিফা হাসপাতালে এখন শুধু প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

হামাসের সদস্যরা আশ্রয় নিয়েছে এমন অভিযোগ এনে সেখানে নির্বিচারে নিরীহ মানুষের ওপর হামলা চালানো হয়। ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় বর্তমানে পুরো হাসপাতালের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছেন চিকিৎসকরা। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকা, ওষুধের ঘাটতি, চিকিৎসাসামগ্রীর অভাবে সেখানে আর কোনো রোগীকেই চিকিৎসাসেবা দেওয়া যাচ্ছে না। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ইসরায়েল-হামাসের যুদ্ধের আগে পুরো স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৪০ থেকে ৫০ শতাংশই দিয়ে আসছিল আল-শিফা মেডিকেল কমপ্লেক্স। কিন্তু এখন সেখানে বিদ্যুৎ নেই এবং পুরো হাসপাতাল এখন হাজার হাজার উদ্বাস্তু মানুষের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত হচ্ছে। তিনি বলেন, গতকাল আমরা ২০০ লাশ এবং আহত অবস্থায় আরও ২০০ জনকে পেয়েছি। আহতদের মধ্যে বেশির ভাগেরই জরুরিভিত্তিতে জটিল অস্ত্রোপচারের প্রয়োজন। কিন্তু তাদের কোনো চিকিৎসাই দেওয়া সম্ভব হচ্ছে না। মেডিকেল স্টাফদের বেশির ভাগই এখন গাজার দক্ষিণাঞ্চলে অবস্থান করছেন। হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর তুমুল লড়াই : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে হামাস যোদ্ধাদের সঙ্গে তুমুল লড়াইয়ে জড়িয়ে পড়েছে ইসরায়েলি সেনারা। গতকাল হামাস নেতার বাড়ি ঘিরে ফেলার দাবি করেছে ইসরায়েল। লড়াই দক্ষিণাঞ্চলে ছড়িয়ে পড়ায় ফিলিস্তিনি বেসামরিকরা মিসর সীমান্তের কাছাকাছি এলাকায় ছুটছেন। এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, খান ইউনিসে হামাস নেতা ইয়াহিয়া আল-সিনওয়ারের বাড়ি ঘিরে রেখেছে সেনারা। এই বাড়ি হয়তো তার দুর্গ নয়। তিনি পালিয়ে যেতে পারেন। কিন্তু তাকে ধরে ফেলা সময়ের ব্যাপার।

তবে হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেড বলেছে, তুমুল লড়াই চলছে। বাসিন্দারা বলছে, বুধবার দিবাগত রাতে বোমাবর্ষণের তীব্রতা বেড়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার এক হাসপাতাল ৪৩ জন ও বুধবার আরেকটি হাসপাতাল ৭৩ জন নিহতের কথা জানিয়েছে।

সর্বশেষ খবর