শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কড়া ভিসানীতি ঘোষণা ব্রিটেনের

কড়া ভিসানীতি ঘোষণা ব্রিটেনের

এবার বিদেশি কর্মীদের জন্য ভিসানীতি আরও কঠোর করল যুক্তরাজ্যের ঋষি সুনাক সরকার। নতুন নিয়মে বিদেশি কর্মীদের দক্ষ ভিসা পেতে এখন থেকে অনেক বেশি বেতনের কাজ নিয়ে আসতে হবে। একই সঙ্গে পরিবারের সদস্য সংখ্যা বেশি হলে চলবে না। এ প্রসঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, ‘কঠোর নিয়ম অভিবাসন কমাতে সাহায্য করবে। পাশাপাশি নিশ্চিত করবে এই নীতিতে শুধু দেশের উপকার হবে’। এক্স প্ল্যাটফরমে তিনি লিখেছেন, ‘অভিবাসনের সংখ্যা দিন দিন বাড়ছে। এই সংখ্যা কমানোর লক্ষ্যে আজ আমরা কঠোর পদক্ষেপ নিয়েছি। এই পদক্ষেপ নিশ্চিত করবে যে অভিবাসনের ফলে ইংল্যান্ড যেন উপকৃত হয়’।

আরেকটি পোস্টে সুনাক লিখেছেন, ‘নেট মাইগ্রেশনে সবচেয়ে বড় কাটছাঁট করেছি আমরা। এর আগে কোনো প্রধানমন্ত্রী এমনটা করেননি। কিন্তু নেট মাইগ্রেশনের মাত্রা অনেক বেশি। এর পরিবর্তন দরকার। আমি এই কাজ করতে বদ্ধপরিকর’। উল্লেখ্য, পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে ইংল্যান্ডে নেট মাইগ্রেশনের সংখ্যা ৬ লাখ ৭২ হাজার। নতুন ভিসানীতিতে কোপ পড়বে উপমহাদেশীওদের ওপরেও।

ইংল্যান্ডের স্বরাষ্ট্র সচিব জেমস ক্লেভারলি হাউস অব কমন্সে বলেছেন, ‘কঠোর অভিবাসন ক্র্যাকডাউনের ফলে ভারতীয়রাও প্রভাবিত হবেন। স্বাস্থ্য ও চিকিৎসা ভিসায় আর পরিবারের সদস্যদের আনার অনুমতি দেওয়া হবে না’। দেশটির বিশেষজ্ঞদের অনুমান, এই ভিসানীতি চালু হলে, আগের বছরের তুলনায় অন্তত ৩০ হাজার কম লোক ইংল্যান্ডে আসবে।

সর্বশেষ খবর