শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

এবার পশ্চিম তীরে হামলা চালাতে চায় ইসরায়েল

একটি শরণার্থী শিবিরে হামলা চালিয়ে গতকাল ছয় ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

গাজা ভূখন্ডকে ধ্বংসস্তূপে পরিণত করার পর এবার পশ্চিম তীরে হামলা চালাতে চায় ইসরায়েল। গতকাল পশ্চিম তীরের একটি শরণার্থী শিবিরে হামলা চালিয়েছে তারা। এ হামলায় প্রাণ হারিয়েছে ছয় ফিলিস্তিনি। সংঘর্ষ বেধেছে সেখানকার সাধারণ মানুষের সঙ্গে ইহুদি দেশটির সেনার। ফলে যত দিন যাচ্ছে আরও ভয়ংকর রূপ নিচ্ছে এ যুদ্ধ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুমিছিল।

আলজাজিরা জানায়, গতকাল ভোরে পশ্চিম তীরে ফারা শরণার্থী শিবিরে হামলা চালায় ইসরায়েলি বিমান বাহিনী। প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার সময় বাধা দেয় ইসরায়েলি সেনা। আটকে দেওয়া হয় অ্যাম্বুলেন্সও।

উল্লেখ্য, হামাস সদস্যদের ধরতে বৃহস্পতিবার হামলা চালানো হয়েছে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে। সেখানে গোলা বর্ষণ করেছে ইসরায়েলের ট্যাংকবাহিনী। এর আগেও এ জাবালিয়া শরণার্থী শিবিরে হামলা চালানো হয়েছিল। প্রাণ হারিয়েছিল বহু মানুষ।

গাজায় এখন নিরাপদ জায়গা পাওয়া যাচ্ছে না : যুদ্ধ শুরুর দুই মাস পর ইসরায়েলের সেনা এবার উত্তরের পর দক্ষিণ গাজায়ও আক্রমণ শুরু করেছে। আর এ দক্ষিণ গাজাতেই লাখ লাখ ফিলিস্তিনি উত্তর গাজা থেকে পালিয়ে এসেছে নিরাপদ আশ্রয়ের খোঁজে। সাংবাদিকদের তরুণ শিল্পপতি হানা আওয়াদ বলছিলেন, ‘আমরা এমন একটা পর্যায়ে এসে পৌঁছেছি, যেখানে আমাদের নিরাপত্তা বলে কিছু নেই। আমরা চাকরি হারিয়েছি, পরিবারের সদস্যদের হারিয়েছি, বাড়িঘর হারিয়েছি, এমনকি নিজেদের শহরও হারিয়ে ফেলেছি।’ লড়াই শুরুর কিছুদিনের মধ্যেই হানা তার শহর ছেড়ে চলে আসেন। ইসরায়েলের সেনা এখন খান ইউনিস শহর ঘিরে অভিযান চালাচ্ছে। শহর থেকে মানুষকে পশ্চিম দিকে বা রাফাহর দক্ষিণে চলে যেতে বলা হচ্ছে। কিন্তু লড়াই বন্ধ করা হচ্ছে না। ইসরায়েলের দাবি, হামাস নেতারা এ শহরেই আছে।

জাতিসংঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ইউএনওসিএইচএ) জানিয়েছে, গাজার ২২ লাখ মানুষের মধ্যে ১৮ লাখ এ যুদ্ধের ফলে মাথার ওপর ছাদ হারিয়েছে। অনেকেই দক্ষিণ গাজায় চলে গেছে। সেখানে জাতিসংঘের আশ্রয় শিবিরে আর ঠাঁই নেই। অনেকে গাড়িতে থাকছে, আত্মীয়দের সঙ্গে গাদাগাদি করে থাকছে।

৭৯টি ট্যাংকার ধ্বংসের দাবি হামাসের : ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস জানিয়েছে, গত ৭২ ঘণ্টায় তারা ইসরায়েল সেনাবাহিনীর ৭৯টি ট্যাংকার ধ্বংস করেছে। কাসাম ব্রিগেড টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, যোদ্ধারা গাজা সিটির শেখ রাদওয়ান এলাকায় একটি সুড়ঙ্গে বুবি ফাঁদ পেতেছিল। ইসরায়েল সেনা সেদিকে অগ্রসর হতেই বিস্ফোরণ হয়। তাতে একাধিক ইসরায়েল সেনা মারা গেছে। আহতও একাধিক। হামাস দাবি করেছে, গাজার উত্তরাঞ্চলের বেইত লাহিয়ার একটি বাড়ির ভিতরে থাকা ইসরায়েল সেনাদের ওপর তারা হামলা চালিয়েছে।

সর্বশেষ খবর