শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রর সংসদ সদস্য পদ খারিজ

অসৎ ও অনৈতিক কাজ করেছেন বলে এথিকস কমিটির সুপারিশ

কলকাতা প্রতিনিধি

তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রর সংসদ সদস্য পদ খারিজ

তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্রর লোকসভার সদস্যপদ খারিজ করা হয়েছে। অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন করেছেন বিজেপির এ অভিযোগ তদন্ত করে ‘এথিকস কমিটি’ মহুয়াকে লোকসভা থেকে বহিষ্কারের সুপারিশ করেছিল। এরই পরিপ্রেক্ষিতে গতকাল তাকে বহিষ্কার করা হয়। পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগর লোকসভা আসনের সদস্য মহুয়া। গতকাল লোকসভায় ব্যাপক আলোচনা ও কণ্ঠভোটের পর স্পিকার ওম বিরলা বলেন, ‘মহুয়া মৈত্র অসৎ ও অনৈতিক কাজ করেছেন বলে (এথিকস) কমিটি যে সুপারিশ করেছে, তা গ্রহণ করছে সংসদ। অতএব একজন সংসদ সদস্য হিসেবে তাঁর কার্যক্রম চালিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।’ যদিও আত্মপক্ষ সমর্থনে এদিন মহুয়াকে কোনো সুযোগই দেওয়া হয়নি বলে অভিযোগ।

এদিন দুপুরে মহুয়ার বিরুদ্ধে রিপোর্ট পেশ করে এথিকস কমিটির প্রধান বিজেপি সাংসদ বিজয় সোনকার। ওই রিপোর্টে মহুয়ার সাংসদ পদ খারিজ করার প্রস্তাব দেওয়া হয়। যদিও রিপোর্টটি পেশের পরই সংসদের নিম্নকক্ষে চূড়ান্ত হট্টগোল শুরু হয়ে যায়। যার জেরে দুপুর ২টা পর্যন্ত অধিবেশন মুলতবি করে দিতে হয়। এরপর অধিবেশন ফের শুরু হতেই মহুয়া ইস্যুতে ক্ষোভ প্রকাশ করেন স্পিকার ওম প্রকাশ বিড়লা। এরপরই এ বিষয়টি নিয়ে আলোচনার জন্য আধা ঘণ্টা সময় নির্ধারিত করেন লোকসভার স্পিকার। মহুয়ার বিরুদ্ধে এই সিদ্ধান্তের প্রতিবাদে লোকসভা থেকে ওয়াকআউট করেন বিরোধী দলের সংসদরা। পরে সংসদ ভবনের বাইরে গান্ধী মূর্তির সামনে জমায়েত হন কংগ্রেস সাংসদ সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ ব্যানার্জিসহ ইন্ডিয়া জোটের সাংসদরা। সাংসদ পদ খালি যাওয়ার পরই হুঁশিয়ার দেন মহুয়া। তিনি বলেন ‘এথিকস কমিটি বিরোধীদের কোণঠাসা করতে ব্যবহৃত হচ্ছে। কোনো নিয়মই মানা হয়নি। আমার বিরুদ্ধে অর্থ বা উপহার নেওয়ার কোনো প্রমাণ নেই। তাছাড়া যে সাক্ষ্যের ভিত্তিতে আমাকে বহিষ্কার করা হলো সেগুলো পরস্পরবিরোধী।

এদিকে এ সিদ্ধান্তের প্রতিবাদে মুখ খুলেছেন দলের নেত্রী রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল কার্শিয়াং থেকে গণমাধ্যমের সামনে তিনি বলেন- ‘খুবই দুঃখজনক ঘটনা। মহুয়া জনগণের ভোটে নির্বাচিত। ভোটে তাকে পরাজিত করতে না পেরে, বিজেপি বহিষ্কারের সিদ্ধান্ত নিল।’ উল্লেখ্য, ভারতীয় শিল্পপতি গৌতম আদানিকে নিয়ে সংসদে প্রশ্নের বিনিময়ে ভারতীয় ব্যবসায়ী দর্শন হীরানন্দানির থেকে অর্থ ও মূল্যবান সামগ্রী ঘুষ নিয়েছিলেন মহুয়া। তার বিরুদ্ধে এই অভিযোগ তুলে লোকসভার স্পিকারকে চিঠি লেখেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে।

সর্বশেষ খবর