শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আগামী মার্চ মাসের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও তিনি প্রার্থী হবেন। গতকাল বিষয়টি নিশ্চিত করেন তিনি। ধারণা করা হচ্ছে এবারও তিনি জয়ী হবেন এবং ২০৩০ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় থাকবেন।

রয়টার্স জানিয়েছে, ১৯৯৯ সালের শেষ দিনে বরিস ইয়েলৎসিনের কাছ থেকে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন পুতিন। ইতোমধ্যে জোসেফ স্ট্যালিনের পর রাশিয়ার দীর্ঘমেয়াদি শাসকে পরিণত হয়েছেন তিনি। লিওনিদ ব্রেজনেভের ১৮ বছরের শাসনামলকে তিনি পেছনে ফেলেছেন। সাম্প্রতিক জরিপে  দেখা গেছে রাশিয়ার প্রায় ৮০ শতাংশ মানুষ পুতিনকে পছন্দ করেন।

বর্তমানে দেশটিতে পুতিনের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হতে পারেন, এমন কোনো জনপ্রিয় নেতা নেই। ক্ষমতা সুসংহত করতে রাজনৈতিক বিরোধীদের বিভিন্ন মামলায় কারাগারে পাঠানোর অভিযোগ রয়েছে তার প্রশাসনের বিরুদ্ধে।

পশ্চিমারা পুতিনকে একজন যুদ্ধাপরাধী এবং স্বৈরশাসক মনে করে। তাদের মতে, তিনি রাশিয়াকে একটি সাম্রাজ্যবাদী ধাঁচে ভূমি দখলের দিকে নিয়ে গেছেন, যা দেশটিকে দুর্বল করেছে। ইউক্রেনে তার নির্দেশে আক্রমণের ফলে পশ্চিমারা ঐক্যবদ্ধ হয়েছে এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোট রুশবিরোধী লক্ষ্য পেয়েছে।

সর্বশেষ খবর