শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাইডেনপুত্র হান্টারের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের

জালিয়াতি ও ট্যাক্স ফাঁকি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে নতুন একটি ফৌজদারি মামলা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। গত বৃহস্পতিবার দায়ের করা এ মামলায় বলা হয়েছে, হান্টার বিলাসবহুল জীবনযাপনের পেছনে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করাকালে ১৪ লাখ ডলার কর পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, বিদেশি কোম্পানির সঙ্গে কাজে অর্জিত অর্থের ট্যাক্স ফাঁকি এবং ট্যাক্স রিটার্নে জালিয়াতি করেছেন তিনি। দীর্ঘ তদন্ত শেষে প্রেসিডেন্ট নিয়োজিত বিশেষ কাউন্সিল ক্যালিফোর্নিয়া সেন্ট্রাল ডিস্টিক্ট কোর্টে এসব অভিযোগ দায়ের করেছে। এরপর সেই আদালতের জুরি বোর্ডের ৫৬ পাতার বিবরণ অনুযায়ী, হান্টার বাইডেন জালিয়াতি, প্রতারণা, ট্যাক্স ফাঁকির ৯টি অপরাধ সংঘটিত করেছেন।

উল্লেখ্য, এ বছর হান্টারের বিরুদ্ধে বেআইনিভাবে অস্ত্র ক্রয় এবং তা ব্যবহারের আরেকটি গুরুতর অপরাধের মামলা হয়েছে দেলওয়ারে স্টেটের ফেডারেল কোর্টে। এ ছাড়া ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত চার বছরে অন্তত ১৪ লাখ ডলারের ট্যাক্স ফাঁকি দিয়েছেন হান্টার বাইডেন। রিপাবলিকান নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট জো বাইডেনকে ইমপিচ করার যে রেজুলেশন উত্থাপিত হয়েছে, সেটি ভোটে যাওয়ার প্রাক্কালে হান্টারের বিরুদ্ধে এ অভিযোগ দায়েরের ঘটনা মার্কিন রাজনীতির উত্তাপ চরমে উঠিয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কারণ, ৭ ডিসেম্বর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নবমবারের মতো নিউইয়র্ক সিভিল কোর্টে তার বিরুদ্ধে দায়েরকৃত প্রতারণার মামলার শুনানিতে অংশ নেন। ট্রাম্প সে সময় এ ধরনের মামলাকে রাজনৈতিক প্রতিহিংসাপরাণতার নগ্ন প্রকাশ বলে উল্লেখ করেন। বাইডেনকে ইমপিচ করার জন্য যে অভিযোগ উত্থাপন করেছেন রিপাবলিকানরা, সেখানে হান্টারের চীন ও ইউক্রেন কোম্পানির পরামর্শদাতা (লবিস্ট ফার্ম) হিসেবে আয়-রোজগারের ভাগ পিতা বাইডেনও পেয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

সর্বশেষ খবর