রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ইসরায়েলি মিডিয়ার স্বীকারোক্তি

গাজার ক্ষমতা এখনো হামাসের হাতে

গাজার ক্ষমতা এখনো হামাসের হাতে

ইহুদিবাদী ইসরায়েলি গণমাধ্যমগুলো স্বীকার করেছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস দুর্বল হয়নি। গাজার ক্ষমতা এখনো তাদেরই হাতে। এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা এখন পর্যন্ত হামাসের কোনো ক্ষতি করতে পারেনি। হামাস এখনো গাজা উপত্যকার নিয়ন্ত্রণ হারায়নি।

ইহুদিবাদী যুদ্ধমন্ত্রী গালান্ত সম্প্রতি দাবি করেছিলেন, হামাসের পতন ঘটতে যাচ্ছে। ওই দাবির প্রতিক্রিয়ায় ফিলিস্তিন বিষয়ক বিশেষজ্ঞ অলিভার লিভি ইহুদিবাদী চ্যানেল ‘কান’-এ বলেছেন : হামাসের মূল শক্তি এখনো দুর্বল হয়নি। ইহুদিবাদী মিডিয়াও স্বীকার করেছে, আল-আকসা তুফান অভিযান শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা এখন পর্যন্ত ইহুদিবাদী বসতিগুলোতে যথারীতি রকেট এবং মর্টার হামলা চালিয়েই যাচ্ছে। ফিলিস্তিনি প্রতিরোধ বাহিনী গত ৭ অক্টোবর স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইসরায়েলি ভূখন্ডে অনুপ্রবেশ করে নজিরবিহীন অভিযান চালায়। আল-আকসা তুফান নামের ওই অভিযানে বহু ইসরায়েলি সেনা হতাহত হয় এবং শত শত ইসরায়েলিকে যুদ্ধবন্দি হিসেবে গাজা উপত্যকায় নিয়ে যায়।

এদিকে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেড দাবি করেছে, তারা এক দিনেই ইসরায়েলি বাহিনীর ২১ সাঁজোয়াযান পুরোপুরি বা আংশিকভাবে ধ্বংস করেছে। ওই বিবৃতিতে কাসাম ব্রিগেড আরও জানায়, তাদের হামলায় এ সময় কয়েকজন ইসরায়েলি সেনাও হতাহত হয়েছে। তবে হতাহতের সংখ্যা নির্দিষ্ট করে জানায়নি আল কাসাম। এ সময় ইসরায়েলি বাহিনীর সাঁজোয়াযানগুলোকে খুব কাছ থেকে আঘাত করা হয় বলেও জানায় আল কাসাম ব্রিগেড। এই আক্রমণে মর্টার শেল ও স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। এ ছাড়া ইসরায়েলের রাজধানী তেলআবিব লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করেছে হামাস।

সর্বশেষ খবর