বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতের প্রজাতন্ত্র দিবসে যাচ্ছেন না বাইডেন

অনিশ্চিত কোয়াড সম্মেলনও

ভারতের প্রজাতন্ত্র দিবসে যাচ্ছেন না বাইডেন

জো বাইডেন

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যাওয়ার সম্ভাবনা নেই বলে জানা গেছে। এর আগে জানুয়ারির শেষে প্রজাতন্ত্র দিবস উদযাপনে তাকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল ভারত সরকার। বিষয়টি সম্পর্কে অবহিত করে গতকাল ভারতের একটি সরকারি সূত্র জানিয়েছে, সম্ভবত ভারত সফরে যাচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট।

সেপ্টেম্বর মাসে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি জানিয়েছিলেন, আগামী বছরের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ভারতের পক্ষ থেকে এ আমন্ত্রণ জানানো নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

শুধু তাই নয়, ওই সময়ই ভারতে আয়োজিত হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। সেটিও সেই সময় হচ্ছে না বলে দাবি।

৮ সেপ্টেম্বর নয়াদিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনের ফাঁকেই মোদি ও বাইডেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। সেই সময়ই তাকে সাধারণতন্ত্র দিবসে ভারতে আসার আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। ২৭ জানুয়ারি হওয়ার কথা ছিল কোয়াড সম্মেলন। ভারত, আমেরিকা ছাড়াও জাপান ও অস্ট্রেলিয়ারও অংশ নেওয়ার কথা ছিল সেখানে। কিন্তু বাইডেন না আসায় সমস্যা তৈরি হয়েছে। অন্য দেশগুলোরও সমস্যা রয়েছে বলে গুঞ্জন। তাই সেটিও এখন হচ্ছে না। বছরের অন্য সময়ে কোয়াড সম্মেলন হবে। যদিও নয়াদিল্লির তরফে এখনো এ বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

প্রসঙ্গত, চলতি বছরের প্রজাতন্ত্র দিবসের অতিথি ছিলেন মিসরের প্রেসিডেন্ট। এখন দেখার বাইডেন না হলে তার জায়গায় কাকে সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি করা হয়।

সর্বশেষ খবর