শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

জাপানে চার মন্ত্রীর পদত্যাগ

দুর্নীতির অভিযোগ

জাপানে চার মন্ত্রীর পদত্যাগ

দুর্নীতির অভিযোগ ওঠায় জাপানে ফুমিও কিশিদার নেতৃত্বাধীন সরকারের চার মন্ত্রী পদত্যাগ করেছেন। গতকাল ওই চার মন্ত্রী তাদের পদত্যাগপত্র জমা দেন। বুধবার জানা গিয়েছিল, দুর্নীতির অভিযোগে বরখাস্ত হতে পারেন জাপানের ৯ মন্ত্রী। এর পরপরই চার মন্ত্রীর পদত্যাগের বিষয়টি সামনে এলো। পদত্যাগ করা মন্ত্রীরা হলেন, প্রধান কেবিনেট মন্ত্রী হিরোকাজু মাতসুনো, অর্থ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা, স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রী জুনজি সুজুকি এবং কৃষি, বন ও মৎস্যমন্ত্রী ইচিরো মিইয়াশিতা।

অভিযোগ আছে, আবে উপদলের সদস্যরা গত পাঁচ বছরে তহবিল সংগ্রহের বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সংগৃহীত ৫০ কোটিরও বেশি ইয়েনের হিসাব দিতে পারেননি। দলীয় দুর্নীতিকে কেন্দ্র করে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আস্থা সংকটে জর্জরিত থাকার সময়েই পদত্যাগের এ ঘটনা ঘটল। কেলেঙ্কারির ঘটনা তদন্তে কৌঁসুলিরা           দলীয় কার্যালয়গুলোয় তল্লাশি চালানো এবং ক্ষমতাসীন দলের আইনপ্রণেতাদের জেরা করার উদ্যোগ নিচ্ছেন- এমন খবরের মধ্যে চার মন্ত্রী পদত্যাগ করলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো। জাপান সরকারের প্রধান মুখপাত্র হিসেবেও নিযুক্ত মাতসুনো বলেছেন, আরও পাঁচ উপমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা মিচিকো উয়েনোও দায়িত্ব ছাড়ছেন। শিল্পমন্ত্রী নিশিমুরা সাংবাদিকদের বলেন, যে রাজনৈতিক তহবিল কেন্দ্র করে সরকারের প্রতি জনগণের অনাস্থা তৈরি হয়েছে, সেটির কারণে আমাকেও সন্দেহ করা হচ্ছে। এ ঘটনায় যেহেতু তদন্ত চলছে, আমিও চাই সবকিছু ঠিকঠাক হোক।

সর্বশেষ খবর