শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাইডেন না আসায় ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ফরাসি প্রেসিডেন্ট

কলকাতা প্রতিনিধি

বাইডেন না আসায় ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ফরাসি প্রেসিডেন্ট

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। প্রতিবছর প্রজাতন্ত্র দিবসে বিদেশি কোনো না কোনো রাষ্ট্রপ্রধানকে দিল্লিতে আমন্ত্রণ জানায় ভারত সরকার। চলতি বছর উপস্থিত ছিলেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। ২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। কিন্তু তিনি অপারগতার কথা জানিয়েছেন আগেই। এমন পরিস্থিতিতে প্রধান অতিথি হয়ে ভারতে আসার আমন্ত্রণ জানানো হয় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে। এ আমন্ত্রণে সাড়াও দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

আর ম্যাক্রোঁ যদি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকেন, সেক্ষেত্রে তিনি হচ্ছেন ষষ্ঠ ফরাসি নেতা যিনি এ অনুষ্ঠানে উপস্থিত থাকতে চলেছেন। এর আগে ১৯৭৬ এবং ১৯৯৮ সালে সাবেক ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক, ১৯৮০ সালে ফরাসি প্রেসিডেন্ট ভ্যালেরি ডিসকার্ড ডি’এস্তেটিং, ২০০৮ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস

সারকোজি, ২০১৬ সালে ফ্রান্সের সাবেক রাষ্ট্রপতি ফ্রাঙ্কোস হলাডে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জুলাইয়ে ফ্রান্স সফরে গিয়ে ‘বাস্তিল ডে’ (ফ্রান্সের জাতীয় দিবস) অনুষ্ঠানে যোগ   দিয়েছিলেন নরেন্দ্র মোদি। সেপ্টেম্বরে দিল্লিতে অনুষ্ঠিত এ-২০ বৈঠকের সাইডলাইনে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক সারেন মোদি।

এমনিতে প্রতিরক্ষা, মহাকাশ, অসামরিক পারমাণবিক, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি এবং পিউপল-টু-পিউপল কন্টাক্টসহ বিভিন্ন ক্ষেত্রে ভারত ও ফ্রান্স ঘনিষ্ঠভাবে একে অপরের সহযোগিতা করে আসছে।

সর্বশেষ খবর