শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পাইলট ছাড়াই আকাশে উড়ল কার্গো বিমান

পাইলট ছাড়াই আকাশে উড়ল কার্গো বিমান

পাইলটবিহীন অবস্থায় ফ্লাইট সম্পন্ন করল একটি কার্গো বিমান। ইতিহাসে ঘটনাটি প্রথম। সম্প্রতি পাইলটবিহীন এয়ার ট্যাক্সির ধারণাও বেশ জনপ্রিয় হয়েছে। এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে জার্মান কোম্পানি ভোলোকপ্টার। ফ্লাইটটি সম্পন্ন হতে সময় লেগেছে ১২ মিনিট। এক্ষেত্রে ফ্লাইটটি সার্বিকভাবে পরিচালনা করেছে রিলায়েবল রোবটিক্স। কোম্পানিটি ২০১৯ সাল থেকে সেমি অটোমেটেড ফ্লাইং সিস্টেম নিয়ে কাজ করে যাচ্ছে। এটি ব্যবহারে দূরবর্তী স্থান থেকেই কার্গো প্লেনটিকে নিয়ন্ত্রণ করা যায়। বিমানটি ছিল সিঙ্গেল ইঞ্জিনের সেসনা ক্যারাভান। এটি ট্রেনিং, পর্যটন, মানবিক মিশন ও আঞ্চলিক কার্গো হিসেবে বেশি ব্যবহৃত হয়।

এ বিষয়ে রিলায়েবল রোবটিক্সের সিইও রবার্ট রোস বলেন, সেসনার পক্ষ থেকে মোট ৩০০টি ক্যারাভান তৈরি করা হয়েছে। কোম্পানিটি এ শিল্পের ওয়ার্কহর্স। কিন্তু এ বিমানের চ্যালেঞ্জ হলো, এটি    অনেক বড় বিমানের চেয়ে কম উচ্চতায় এবং প্রতিকূল আবহাওয়ায় উড়ে যায়। তাই এটিকে পরিচালনা করা ঝুঁকিপূর্ণ। ফলে বিমানগুলোর সার্বিক নিরাপত্তার সঙ্গে অটোমেশন ব্যবস্থাকে আরও উন্নত করতে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

এদিকে চালকবিহীন বিমানে রিমোট অপারেটর হিসেবে থাকে একজন মানব পাইলট। তিনি ককপিটে বসে থাকেন। স্যাটেলাইট সিগন্যালের মাধ্যমে প্লেন থেকে নির্দেশনা পাঠান। তবে সেক্ষেত্রে কোনোভাবেই পাইলট নিজে বিমান চালান না। 

সর্বশেষ খবর