মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হামাসের সুড়ঙ্গে পাঁচ জিম্মির মৃতদেহ পেয়েছে ইসরায়েল

গাজার উত্তরাঞ্চলের একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গের ভিতর থেকে হামাসের ধরে নিয়ে যাওয়া জিম্মিদের মধ্যে পাঁচজনের মৃতদেহ খুঁজে পাওয়ার দাবি করেছে ইসরায়েল। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী রবিবার ভিডিও ফুটেজ প্রকাশের মাধ্যমে এ তথ্য জানায়। ভিডিওতে অন্ধকার সুড়ঙ্গের ভিতর সাদা রঙের টাইলস লাগানো একটি শৌচাগার এবং আরেকটি কক্ষ দেখা গেছে।

কীভাবে ওই জিম্মিদের মৃত্যু হয়েছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘মৃতদেহগুলোর ময়নাতদন্তের প্রতিবেদন এখনো হাতে আসেনি। আমরা প্রথমে এ বিষয়ে নিহতদের পরিবারকে জানাব এবং তারপর তারা যেটুকু সবাইকে জানানোর অনুমতি দেবে সেটুকু প্রকাশ করা হবে।’ উদ্ধার মৃতদেহের মধ্যে তিনজন ইসরায়েলি সেনা এবং দুজন বেসামরিক নাগরিক।

ইসরায়েল যে পাঁচ জিম্মির মৃতদেহ উদ্ধার করেছে তাদের মধ্যে তিনজনকে গত সপ্তাহে হামাসের প্রকাশ করা একটি ভিডিওতে জীবিত দেখা গেছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। এদিকে ইসরায়েলকে উদ্দেশ করে হামাস বলেছে, ‘আপনাদের সামরিক অস্ত্র এ তিনজনকে হত্যা করেছে।’ উল্লেখ্য, কয়েকদিন আগে মার্কিন সংবাদপত্র দ্য ওয়াল স্ট্রিট জার্নালের একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, মাটির নিচে হামাসের ডেরা ধ্বংস করতে নতুন পন্থা নিয়েছে ইসরায়েলি সেনারা।

টানেলগুলোকে পানির তোড়ে ভাসিয়ে হামাসকে খতম করার পথে এগোচ্ছে ইহুদি দেশটি। হয়তো তারই প্রভাবে এ জিম্মিদের মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর