বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আরব সাগর পাহারায় ভারতের তিন যুদ্ধজাহাজ মোতায়েন

বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে আরব সাগরে তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। সম্প্রতি পশ্চিমের গুজরাট উপকূলে একটি তেলবাহী ট্যাংকারে ড্রোন হামলার পর এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। গত শনিবার গুজরাট উপকূল থেকে সমুদ্রে প্রায় ২০০ নটিক্যাল মাইলের ভিতর লাইবেরিয়ার পতাকাবাহী এমভি কেম পুটো ড্রোন হামলার শিকার হয়। ট্যাংকারটি অপরিশোধিত তেল নিয়ে সৌদি আরব থেকে ভারতে যাচ্ছিল। ড্রোন হামলায় তেলের ট্যাংকারে আগুন ধরে গেলেও ক্রুরা দ্রুত সেই আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হন। সেখানে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। ট্যাংকারটিতে ২১ ভারতীয় এবং একজন ভিয়েতনামি ক্রু ছিলেন। সেটি জাপানি মালিকানার এবং নেদারল্যান্ডসের একটি কোম্পানি পরিচালনার দায়িত্বে আছে।

গত শনিবার হামলার শিকার হওয়ার পর ভারতীয় কোস্ট গার্ডের একটি জাহাজ সেটিকে পাহারা দিয়ে মুম্বাই পৌঁছে দেয়। পরে নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আরব সাগরে সম্প্রতি হওয়ার হামলার বিষয় বিবেচনায় নিয়ে ভারতীয় নৌবাহিনী সেখানে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে গাইডেড মিসাইল ডেস্ট্রোয়ার আইএনএস মুরমুগাও, আইএনএস কোচি এবং আইএনএস কলকাতাকে বিভিন্ন এলাকায় মোতায়েন করেছে। সেই সঙ্গে গভীর সমুদ্রের পরিস্থিতি পর্যবেক্ষণে নিয়মিত পর্যবেক্ষক উড়োজাহাজও পাঠানো হচ্ছে। আরব সাগর দিয়ে মধ্যপ্রাচ্য, বিশেষ করে সৌদি আরব ও ইরাক থেকে প্রচুর অপরিশোধিত তেল ভারতে আসে। তাই এ সমুদ্র পথে কোনো ধরনের বিশৃঙ্খলায় ভারত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে সোমবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘পুরো ভারত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রদানে ভারত মূল ভূমিকা পালন করে।’

গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি জানিয়ে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সম্প্রতি ঘোষণা দিয়েই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের ওপর ড্রোন ও রকেট হামলা চালাচ্ছে। আরব সাগরে জাহাজে হামলার পেছনেও হুতিরা রয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি।

সর্বশেষ খবর