বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইসরায়েলকে সন্ত্রাসী রাষ্ট্র আখ্যা দিলেন কিউবার প্রেসিডেন্ট

ইসরায়েল একটি সন্ত্রাসী রাষ্ট্র। তারা গাজায় গণহত্যা চালাচ্ছে। এ মন্তব্য কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেলের। মঙ্গলবার থেকে তার এই বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

এক্সে করা এক পোস্টে কিউবার প্রেসিডেন্ট বলেন, ইসরায়েল যা করছে তা গোটা মানবজাতির জন্যই অপমানজনক। কিন্তু তারপরেও তারা পার পেয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, কিউবার বারবার ফিলিস্তিনের পক্ষে সোচ্চার ছিল এবং থাকবে। ইসরায়েলের সঙ্গে কিউবার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। প্রথম থেকেই ইসরায়েলের চরম বিরোধী রাষ্ট্র হিসেবে পরিচিত কিউবা। তবে গত ৭ অক্টোবর থেকে গাজায় অভিযান শুরুর পর থেকে ইসরায়েলের বিরুদ্ধে আরও কঠিন অবস্থান নিয়েছে কিউবা। গত সপ্তাহে কিউবার পার্লামেন্ট ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানিয়ে একটি ঘোষণা পাস করেছে। ওই ঘোষণায় বলা হয়েছে, ইসরায়েল একটি গণহত্যা চালাচ্ছে, যা থামাতে ব্যর্থ আন্তর্জাতিক কূটনীতি। আমরা এই গণহত্যায় যুক্তরাষ্ট্র সরকারের জড়িত থাকার তীব্র নিন্দা জানাই।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিজের ভেটো পাওয়ার ব্যবহার করে যুক্তরাষ্ট্র যেভাবে ইসরায়েলকে রক্ষা করে চলেছে তার নিন্দা জানায় কিউবা। কিউবার আইনপ্রণেতারা বলেন, ইসরায়েল ঐতিহাসিকভাবে যে দায়মুক্তির সঙ্গে অপরাধ করে চলেছে, তার একমাত্র কারণ হচ্ছে তারা আত্মবিশ্বাসী যে যুক্তরাষ্ট্র তাদের রক্ষা করবে। গাজায় আরও নিহত ২৪১ : গাজায় হত্যাযজ্ঞ চালিয়েই যাচ্ছে ইসরায়েল। গতকালও ইসরায়েলের সামরিক অভিযানে অন্তত ২৪১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৪০০ মানুষ। এ খবর জানিয়েছে।

তিন মাস ধরে এই হত্যাযজ্ঞ চলার পর অবশেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ যুদ্ধকে তার জনগণের বিরুদ্ধে গুরুতর অপরাধ বলে অভিহিত করেছেন। এদিকে ইসরায়েলের সেনাপ্রধান হারজি হালেভি বলেছেন, হামাসের সঙ্গে সংঘর্ষ  ‘আরও অনেক মাস’ চলবে। ইসরায়েল বলেছে, তারা মধ্য গাজায় মঙ্গলবার ১০০টিরও বেশি স্থাপনায় আঘাত করেছে।

যুদ্ধ শুরুর পর রামাল্লায় একটি মিসরীয় টিভি চ্যানেলের সঙ্গে প্রথম সাক্ষাৎকার দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেন, অঞ্চলটি অচেনা হয়ে উঠেছে এবং সতর্ক করে বলেন যে দখলকৃত পশ্চিম তীর যে কোনো সময় বিস্ফোরিত হতে পারে। প্রেসিডেন্ট আব্বাস গাজা উপত্যকায় যুদ্ধকে ‘বিপর্যয়ের ঊর্ধে’ এবং ‘বিধ্বংসী যুদ্ধের ঊর্ধে’ বলেছেন। তিনি এটিকে নজিরবিহীন বলে অভিহিত করেছেন।

ফিলিস্তিনি নেতা যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের খসড়া প্রস্তাবে ভেটো দিয়ে যুদ্ধ দীর্ঘায়িত করার জন্য ওয়াশিংটনকে অভিযুক্ত করেছেন। বিবিসি, এএফপি

সর্বশেষ খবর