শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

তাইওয়ানকে চীনের অংশ করার ইঙ্গিত দিলেন শি জিন পিং

তাইওয়ানকে চীনের অংশ করার ইঙ্গিত দিলেন শি জিন পিং

চীনের সঙ্গে তাইওয়ানের ‘পুনরেকত্রীকরণ অনিবার্য’ বলে আবারও মন্তব্য করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানে আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার দেওয়া এক ভাষণে চীনা প্রেসিডেন্ট এ মন্তব্য করেন।

চীনের প্রতিষ্ঠাতা মাও সে-তুংয়ের ১৩০তম জন্মদিন উপলক্ষে ওই ভাষণ দেন শি। তিনি বলেন, ‘মাতৃভূমির সঙ্গে পুনরেকত্রীকরণের প্রক্রিয়া শেষ করাটা উন্নয়নের অনিবার্য শর্ত। এটি ন্যায়নিষ্ঠ প্রক্রিয়া, যা জনগণ চায়। মাতৃভূমি অবশ্যই এবং আবারও একত্র হবে।’ ভাষণে চীনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘মাতৃভূমিকে (চীন ও তাইওয়ান) অবশ্যই একীভূত হতে হবে এবং একীভূত হবে। চীনের কমিউনিস্ট পার্টি তাইওয়ানকে নিজস্ব ভূখ  বলে দাবি করে থাকে। যদিও অঞ্চলটিতে কখনও তাদের নিয়ন্ত্রণ ছিল না। চীনা কর্মকর্তারা বারবারই শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে চীনের সঙ্গে জুড়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করে আসছেন। তবে প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তাইওয়ানকে একীভূত করার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তারা।

মঙ্গলবারের ভাষণে শি বলেন, ‘আমাদেরকে অবশ্যই শান্তিপূর্ণ আন্তপ্রণালি সম্পর্ক চালু করতে হবে এবং যে কোনোভাবেই হোক, চীন থেকে তাইওয়ানকে বিচ্ছিন্ন করতে চাওয়া যে কাউকেই প্রতিরোধ করতে হবে।’ কেবল তাইওয়ানের জন্যই নয়, ওয়াশিটংনের জন্যও এটি শি’ এর এক প্রচ্ছন্ন সতর্কবার্তা বলেই মনে করা হচ্ছে। তাইওয়ান ইস্যুটি যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্কে অন্যতম একটি জঠিল বিষয়। গত মাসে সান ফ্রান্সিসকোতে এক বৈঠকের সময় তাইওয়ানকে নিয়ে চীনের পরিকল্পনার কথা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানিয়েছেন শি জিন পিং।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, বাইডেনকে চীনা প্রেসিডেন্ট শি বলেছিলেন, চীন অবশ্যই তাইওয়ানকে নিজের সঙ্গে একীভূত করে নেবে।

তবে কবে নাগাদ তা করা হবে, সে বিষয়ে কিছু বলেননি তিনি।

সর্বশেষ খবর