শিরোনাম
বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আরেকটি প্রধান শহর হাতছাড়া ইউক্রেনের

ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি আরেকটি প্রধান শহর হাতছাড়া হওয়ার খবর নিশ্চিত করেছেন। গত সোমবার দনবাস অঞ্চলের শহর মারিংকা দখলের দাবি করে রাশিয়া। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কথা বলার সময় বিষয়টি নিশ্চিত করেন ইউক্রেনের সেনাপ্রধানও।

আরটি জানিয়েছে, গত কয়েক মাস ধরেই মারিংকা দখলে ভয়াবহ যুদ্ধ চলছিল। অবশেষে পূর্বাঞ্চলীয় শহরটির শতভাগ নিয়ন্ত্রণ পেল রাশিয়া। জালুঝনি এই শহর রক্ষায় ইউক্রেনীয়দের প্রতিরোধকে বাখমুতের যুদ্ধের সঙ্গে তুলনা করেন। এ বছরের প্রথম দিকে বাখমুত বা আর্তিমোভস্ক শহরটি দখলে নিয়েছিল রুশ সেনারা।

জালুঝনি গণমাধ্যমকে বলেন, এখানে যা হয়েছে তা একেবারে বাখমুতের যুদ্ধের মতো ছিল। একটার পর একটা রাস্তা, এক বক থেকে আরেক বকের জন্য যুদ্ধ হয়েছে। আমাদের সেনাদের টার্গেট করা হয়েছে এবং ফলাফলও ওই বাখমুতের মতোই হয়েছে। তিনি আরও বলেন, এটা একটা যুদ্ধ। তাই আমাদের পিছু হটতে হয়েছে। এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শইগু গত সোমবার ঘোষণা করেন যে, মস্কোর সেনারা মারিংকাকে পুরোপুরি স্বাধীন করেছে। ২০১৪ সালে পূর্ব ইউক্রেনের বিশাল এক এলাকা রুশপন্থি স্থানীয়রা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

জাপানকে সতর্ক করল রাশিয়া : ইউক্রেনকে মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহে একটি উদ্যোগের পর জাপানকে সতর্ক করেছে রাশিয়া। গত সপ্তাহে জাপান জানিয়েছিল, নিজেদের অস্ত্র রফতানির বিধিমালা সংশোধনের পর প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্রে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে গতকাল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, এমন উদ্যোগ রাশিয়া-জাপান সম্পর্কে গুরুতর পরিণতি ডেকে আনবে। বিবিসি, রয়টার্স

সর্বশেষ খবর