শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ায় তারকাদের ‘অর্ধনগ্ন’ পার্টি ব্যাপক সমালোচনা

রাশিয়ায় তারকাদের এক পার্টি নিয়ে ব্যাপক সমালোচনা চলছে। পরিচিত ব্লগার আনাস্তাসিয়া (নাস্তিয়া) ইভলিভা ওই পার্টির আয়োজন করেছিলেন। সেখানে বিভিন্ন রাজ্যের প্রখ্যাত সংগীতশিল্পীদের অনেকেই খোলামেলা পোশাকে যোগ দিয়েছিলেন। ২১ ডিসেম্বর মস্কোর মুতাবর নাইটক্লাবে ওই পার্টির আয়োজন করা হয়েছিল।
রাশিয়া যখন ইউক্রেনে যুদ্ধ চালাচ্ছে এবং রুশ কর্তৃপক্ষ রক্ষণশীল সামাজিক অ্যাজেন্ডা বাস্তবায়নের ওপর জোর দিচ্ছে, তখন ‘প্রায় নগ্ন’ ওই অনুষ্ঠানের আয়োজন করা নিয়ে ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ব্যক্তিদের কারও কারও বিরুদ্ধে মামলা হয়েছে। কেউকে কেউকে এরই মধ্যে কারাদ-ও দেওয়া হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এ ঘটনায় নাখোশ হয়েছেন বলে জানা গেছে। রাশিয়ার বিনোদন জগতের সেরা এসব তারকার পৃষ্ঠপোষকদের কেউ কেউ চুক্তি বাতিল শুরু করেছে। এ অবস্থায় তারকাদের অনেকেই অডিও-ভিডিও বার্তার মাধ্যমে দেশবাসীর কাছে ক্ষমা  চেয়েছেন। ওই অনুষ্ঠানে যে তারকারা যোগ দিয়েছিলেন, তাদেরই একজনের ব্যাখ্যা শুনছেন পুতিনের মুখপাত্র এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ও সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে।
 সেখানে বলা হয়, ওই পার্টির ফুটেজ দেখার পর অনেকে অভিযোগ জানাতে শুরু করেন। এর মধ্যে ইউক্রেন রণাঙ্গনে যুদ্ধরত রুশ সেনারাও আছেন। ওই ঘটনার ছবি পুতিনের কাছে পৌঁছে যায়।
পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার সাংবাদিকদের বলেন, এ কেলেঙ্কারির ঘটনা নিয়ে প্রকাশ্যে মন্তব্য করতে তিনি অপারগ। এ জন্য তিনি ক্ষমা চান। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বরাতে বার্তা সংস্থা উরা ডট আরইউয়ের প্রতিবেদনে বলা হয়, ওই অনুষ্ঠানে যারা অংশ নিয়েছিলেন, তারা ‘কলঙ্কিত’ হয়েছেন, তবে এখনো তাদের শোধরানোর সুযোগ আছে।
নির্বাচনকে সামনে রেখে পুতিন সামাজিক রক্ষণশীলতার মাত্রা বাড়িয়ে দিয়েছেন। পরিবারগুলোকে আট কিংবা ততোধিক সন্তান নিতে উৎসাহিত করা হচ্ছে। রাশিয়ার সুপ্রিম কোর্টের দেওয়া এক রুলে বলা হয়েছে, এলজিবিটি গোষ্ঠীর পক্ষের অধিকারকর্মীদের ‘চরমপন্থি’ হিসেবে বিবেচনা করতে হবে।
র‌্যাপার নিকোলাই ভাসিলিয়েভ (ভাসিও নামে বেশি পরিচিত) ওই অনুষ্ঠানে শুধু একটি মোজা দিয়ে লজ্জাস্থান ঢেকে অংশ নিয়েছিলেন। এ অপরাধে তার ১৫ দিনের কারাদ- হয়েছে। ‘অপ্রথাগত যৌনতা’ নিয়ে প্রচারণা চালানোর দায়ে তাকে ২ লাখ রুবল জরিমানা করা হয়েছে।

সর্বশেষ খবর