শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

গাজার কেন্দ্রস্থল ছাড়ছেন ফিলিস্তিনিরা

ইসরায়েলি স্থল অভিযান

গাজার কেন্দ্রস্থল ছাড়ছেন ফিলিস্তিনিরা

বিমান হামলার পর এবার গাজার কেন্দ্রস্থলে শরণার্থী শিবিরগুলোতে ঢুকে পড়েছে ইসরায়েলি বাহিনী। তারা সেখানে নির্দয়ভাবে মানুষ মারছে।

জাতিসংঘ বলছে, সেনারা ঢুকে পড়ার কারণে ওই এলাকা ছেড়ে যেতে বাধ্য হচ্ছে প্রায় দেড় লাখ ফিলিস্তিনি। প্রত্যক্ষদর্শী এবং হামাসের সশস্ত্র শাখা জানিয়েছে, বুরেইজ শরণার্থী শিবিরের পূর্বাঞ্চলের দিকে চলে এসেছে ইসরায়েলি ট্যাংক।

ইসরায়েলি সামরিক বাহিনী সম্প্রতি তাদের স্থল অভিযান সম্প্রসারিত করেছে মূলত বুরেইজ এবং পার্শ্ববর্তী নুসেইরাত ও মাঘাজি শরণার্থী শিবিরকে টার্গেট করে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার ইসরায়েলি বোমা হামলায় গাজাজুড়ে বেশকিছু মানুষ নিহত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে গত ১১ সপ্তাহের যুদ্ধে গাজায় ২১ হাজার ৩০০ মানুষ নিহত হয়েছে যাদের বেশির ভাগ নারী ও শিশু। ইসরায়েলি সামরিক বাহিনী উপত্যকার একটি বিস্তৃত এলাকা খালি করার ঘোষণা দিয়েছে। এই এলাকার মধ্যে গাজার কেন্দ্রস্থলে থাকা বুরেইজ ও নুসেইরাত শরণার্থী শিবির রয়েছে। এই এলাকার প্রায় ৯০ হাজার বাসিন্দা এবং ৬১ হাজার গৃহহীন বাসিন্দাদের দক্ষিণাঞ্চলের দেইর আল-বালাহ শহরের দিতে যেতে বলা হয়েছে। এদিকে, বৃহস্পতিবার জাতিসংঘ হুঁশিয়ার করে বলেছে যে, তাদের আসলে কোথাও যাওয়ার জায়গা নেই, কারণ দেইর আল-বালাহ এরই মধ্যে কানায় কানায় পূর্ণ। হাজার হাজার বাস্তুচ্যুত মানুষ সেখানে আশ্রয় নিয়েছে। ৬০ বছর বয়সী ওমার বলেন, তিনি তার পরিবারের আরও কমপক্ষে ৩৫ জন সদস্যদের সঙ্গে বুরেইজ শিবির থেক পালিয়ে আসতে বাধ্য হয়েছেন।

জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডাব্লিউএ-এর গাজাবিষয়ক পরিচালক টম হোয়াইট বলেন, আরও বেশি মানুষকে গাজার দক্ষিণাঞ্চলে রাফা শহরের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। ‘তার মানে খুবই ছোট একটি উপত্যকায় আরও বেশি মানুষ আসছে, যাদের ধারণ করার ক্ষমতা এর নেই।’ বৃহস্পতিবার সকালে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ঘোষণা করেন, মাঘাজি শহরে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। এ শহরটি বেইত লাহিয়া থেকে উত্তরাঞ্চলে এবং খান ইউনিস থেকে দক্ষিণে অবস্থিত। সবচেয়ে মারাত্মক ঘটনা ঘটেছে বেইত লাহিয়ায়। ফিলিস্তিনি মিডিয়া বলছে, সেখানে চারটি আবাসিক ভবন ধ্বংস করার সময় অন্তত ৩০ জন মারা গেছেন। স্থানীয় টেলিভিশন সাংবাদিক বাসেল খেইর আল-দিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েড প্রেসকে বলেছেন, তার পরিবারের ১২ জন সদস্য এদের মধ্যে একটি ভবনের ধ্বংস্তূপের নিচে আটকে পড়েছে এবং তারা সবাই মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া তাদের আরও নয়জন প্রতিবেশীও নিখোঁজ রয়েছেন।

১৬৮ ইসরায়েলি সেনা নিহত : গতকাল উত্তর গাজায় এক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। হামাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে গিয়ে এখন পর্যন্ত ১৬৮ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

সবশেষ নিহত সেনার নাম ক্যাপ্টেন হারেল শারভিট। তিনি কোচাভ ইয়াকভ থেকে ৫৫১ ব্রিগেডের ৭০০৮তম ব্যাটালিয়নে যুক্ত ছিলেন। বিবিসি, টাইমস অব ইসরায়েল

সর্বশেষ খবর