শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইমরানের বিরুদ্ধে সাইফার মামলায় স্থগিতাদেশ

ইমরানের বিরুদ্ধে সাইফার মামলায় স্থগিতাদেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে দায়ের করা সাইফার মামলায় স্থগিতাদেশ দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট। আইনি ত্রুটি থাকায় ও ইমরান খানের আবেদনের পরিপ্রেক্ষিতে হাই কোর্টের বিচারক মিঞাগুল হাসান আওরঙ্গজেব গতকাল এ স্থগিতাদেশ দেন।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ক্যামেরার মাধ্যমে বিচার, সাইফার মামলায় ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ গঠন ও বিচারকাজে গণমাধ্যমের উপস্থিতির ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি চ্যালেঞ্জ করে হাই কোর্টে আবেদন করেছিলেন ইমরান খানের আইনজীবীরা। এর পরিপ্রেক্ষিতেই বিচারপতি আগামী বছরের ১১ জানুয়ারি পর্যন্ত সাইফার মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেন।

লিখিত আদেশে বিচারপতি মিঞাগুল হাসান আরও বলেন, জেলবন্দি ইমরান খানের সঙ্গে দেখা করতে পারবেন তার দলের নেতা-কর্মীরা ও আইনজীবীরা। আসন্ন নির্বাচন নিয়ে কৌশলী আলোচনাও করা যাবে। এ মুহূর্তে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে দিন কাটাচ্ছেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী। শুনানির সময় পাকিস্তানের অ্যাটর্নি-জেনারেল (এজিপি) মনসুর উসমান আওয়ান, ইমরানের আইনজীবী এবং আদিয়ালা জেলের সুপারিনটেনডেন্ট ইসলামাবাদ হাই কোর্টে হাজির ছিলেন। ইসলামাবাদ হাই কোর্টের আগের নির্দেশনা অনুসরণ করে বিশেষ আদালত দৈনন্দিন ভিত্তিতে সাইফার মামলা চালিয়ে যাচ্ছে। কিন্তু সুপ্রিম কোর্ট এ ধরনের বিচারিক কার্যক্রম বাতিল করে দিয়েছিল। সর্বোচ্চ আদালতের স্থগিতাদেশ উপেক্ষা করে বিশেষ আদালত এখনো এ মামলার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ১৩ ডিসেম্বর ইমরান খান ও তার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশিকে দ্বিতীয়বারের মতো সাইফার মামলায় অভিযুক্ত করা হয়। তারপর থেকেই আদিয়ালা কারাগারে বিশেষ আদালত চালু করে এ মামলার কার্যক্রম শুরু হয়।

সর্বশেষ খবর