শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৬

ইউক্রেন দাবি করেছে, যুদ্ধ শুরুর পর গতকাল দেশটিতে বৃহত্তম ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এ হামলায় অন্তত ১৬ বেসামরিক নিহত ও আরও কয়েক ডজন আহত হয়েছেন। কয়েকটি ক্ষেপণাস্ত্র রাজধানী কিয়েভসহ দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে বলে উল্লেখ করেছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। খবর বিবিসি

ইউক্রেনের বিমানবাহিনী বলেছে, এর আগে ইউক্রেনের এত বেশি সংখ্যক শহরে একযোগে হামলা চালায়নি রুশ বাহিনী। লম্বা সময় প্রতিরক্ষামূলক অবস্থানে থাকার পর সম্প্রতি ইউক্রেনে হামলা বাড়িয়েছে রাশিয়া। এরই মধ্যে আজ এ হামলা চালানো হলো। ইউক্রেন সরকার জানিয়েছে, এদিন দেশটির রাজধানী কিয়েভ, পশ্চিমাঞ্চলের লিভ শহর, দক্ষিণাঞ্চলের ওদেসা ও জাপোরিঝঝিয়া এবং পূর্বাঞ্চলের নিপ্রো, খারকিভসহ বিভিন্ন এলাকায় হামলা হয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসন বলেছে, একটি বিধ্বস্ত গুদামের ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন দশজন। ডিনিপ্রো শহরে একটি প্রসূতি ওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কেউ আহত হননি। রাশিয়ার হামলায় হতাহতের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রধান কৌঁসুলি আদ্রি কোস্তিন। আর ইউক্রেনের সামরিক বাহিনীর দেওয়া প্রাথমিক তথ্য অনুযায়ী, আজ দেশটির বিভিন্ন এলাকায় আকাশপথে ১৫৮টি হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ১১৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ধ্বংস করা হয়েছে। এ দিন প্রথমে ইরানের তৈরি শাহেদ ড্রোন দিয়ে রাশিয়া হামলা চালায় বলে জানিয়েছেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভ্যালেরি জালুঝনি। তিনি বলেন, এরপর বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৫৫টি ক্রুজ ক্ষেপণাস্ত্র, পাঁচটি অ্যারোব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও কয়েকটি রাডার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়ে রাশিয়া।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, ‘আজ রাশিয়া নিজেদের ভান্ডারে থাকা প্রায় সব ধরনের অস্ত্র ব্যবহার করেছে।’ হামলার পর এক্সে (সাবেক টুইটার) তিনি লিখেছেন, রাশিয়ার হামলায় ইউক্রেনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্থাপনা, একটি হাসপাতালের প্রসূতি বিভাগ ও বেসামরিক লোকজনের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মিত্র দেশগুলো সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভা বলেছেন, আজ লাখো ইউক্রেনের ঘুম ভেঙেছে বিকট বিস্ফোরণের শব্দে। আজকের ইউক্রেনের এই বিস্ফোরণের শব্দ যদি পুরো বিশ্বে শোনা যেত।

সর্বশেষ খবর