শিরোনাম
বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় নিহত ২২ হাজার ছাড়াল

তিন মাস ধরে ইসরায়েলি হামলা

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ২২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে অর্ধেক শিশু এবং নারী। ইসরায়েলের তিন মাস ধরে লাগাতার হামলার ফলে সেখানে প্রবল খাদ্যসংকটের দেখা দিয়েছে। তার মধ্যে খানিকটা স্বস্তির খবর হলো, শিশুদের ভ্যাক্সিন ঢোকার অনুমতি পেয়েছে।

ইউনিসেফ জানিয়েছে, অন্তত ৬ লাখ টিকা গাজায় ঢুকেছে। এর মধ্যে পোলিও জাতীয় রোগের ভ্যাকসিনও আছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ টিকা ওয়েস্ট ব্যাংকে কিনেছে। এর পর জাতিসংঘের মাধ্যমে তা গাজায় পাঠানো হচ্ছে। রুবেলা, মাম্পসের মতো অসুখের টিকাও আছে এর মধ্যে। তবে ভ্যাকসিন দেওয়া সহজ নয় বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের বক্তব্য, অধিকাংশ মানুষ বাড়ি ছেড়ে ক্যাম্পে গিয়ে বসবাস করছেন। ফলে কোন অঞ্চলে এর আগে কত টিকাকরণ হয়েছে, সেই হিসাব এখন পাওয়া মুশকিল।

এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজার সর্বত্র ভ্যাকসিন নিয়ে পৌঁছানোও এখন প্রায় অসম্ভব। কারণ, বিভিন্ন অঞ্চলে প্রবল সংঘাত চলছে। এক দিনে ১৫৬ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ২৪৬। ২৯ ইসরায়েলি সেনার মৃত্যু : ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, এখন পর্যন্ত ২৯ ইসরায়েলি সেনার মৃত্যু হয়েছে গাজা অভিযানে। যার অর্থ, প্রতি ছয়জনে একজন সেনার মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৮ জন সেনার মৃত্যু হয়েছে দুর্ঘটনা অথবা নিজেদের ছোড়া গুলি বা বোমায়। এদিকে বেশকিছু সেনাকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। তাদের আপাতত পরিবারের সঙ্গে সময় কাটাতে বলা হয়েছে। যথেষ্ট বিশ্রাম নিয়ে তারা যাতে আবার যুদ্ধক্ষেত্রে ফিরে আসতে পারে, তার ব্যবস্থা করা হচ্ছে। ইসরায়েলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র জানিয়েছেন, অভিযান শেষ হতে সময় লাগবে। তাই সেনাবাহিনীর সদস্যদের ঘুরিয়ে ঘুরিয়ে বিশ্রাম নেওয়ার সুযোগ দেওয়া হবে। সেই প্রক্রিয়া শুরু হয়েছে। প্রধানমন্ত্রী নেতানিয়াহু জানিয়েছেন, ২০২৪ সালজুড়ে গাজা অভিযান চলবে। হামাসকে খতম না করা পর্যন্ত এ অভিযান বন্ধ হবে না।

সেনা হ্রাসের ঘোষণা দিয়ে হামলা জোরদার : ফিলিস্তিনের ছিটমহল গাজা থেকে কিছু সেনা ফিরিয়ে আনার পরিকল্পনা ঘোষণা করেছে হামাসের সঙ্গে যুদ্ধরত ইসরায়েল। কিন্তু তার পরও ভূখ টিতে হামলা জোরদার করেছে তারা। গাজার বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলি জঙ্গি বিমান ও ট্যাংকগুলো রাতে ভূখ টির দক্ষিণাংশে হামলা জোরদার করেছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজার যুদ্ধ আরও অনেক মাস ধরে চলবে। কিন্তু দেশটি তাদের আক্রমণের ধরন পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছে। সোমবার ইসরায়েলের এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় তাদের বাহিনীর আকার হ্রাস করবে এবং কৌশল পাল্টে আরও স্থানীয়ভাবে কয়েক মাসব্যাপী ‘মুছে ফেলা’ অভিযান শুরু করবে।

সর্বশেষ খবর