বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জাপানে ভূমিকম্পের আফটার শকে দুই দিনে মৃত বেড়ে ৬২

বছরের প্রথম দিন ভূমিকম্পের পর থেকে মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে জাপানে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। দেশজুড়ে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। তার মধ্যেই বাড়ছে ধসের আশঙ্কা। সবমিলিয়ে, ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া দুর্গতদের উদ্ধার করতে দেরি হবে বলেই মনে করছেন উদ্ধারকারীরা। ব্যাহত হবে ত্রাণ বণ্টনের কাজও।

১ জানুয়ারি ৭.৬ রিখটার স্কেলে কম্পনের পর আছড়ে পড়ে সুনামিও। দুই দিন পরও আফটার শক চলছে সে দেশে। গত পরশু পর্যন্ত দুই শতাধিক আফটার শক গণনা করা হয়। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলছে উদ্ধারকাজ। ভূমিকম্পের জেরে কত ক্ষয়ক্ষতি হয়েছে, দুই দিন পরও তার বিস্তারিত পরিসংখ্যান মেলেনি। তবে প্রশাসনের অনুমান, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পের ফলে ধসে পড়েছে জাপানের বহু বাড়ি, ফাটল ধরেছে রাস্তায়। অধিকাংশ ক্ষয়ক্ষতি হয়েছে দুর্গম এলাকাগুলোয়। আটকে পড়া বাসিন্দারা সাহায্য চেয়ে উদ্ধারকারীদের সঙ্গে যোগাযোগ করলেও সেখানে পৌঁছনো যাচ্ছে না।

ফলে ভূমিকম্পের পর দুই দিন কেটে গেলেও কার্যত অসহায় অবস্থায় রয়েছেন জাপানের বহু সাধারণ মানুষ। বাধ্য হয়ে সমুদ্রপথেই উপকূলবর্তী শহরগুলোতে ত্রাণ পৌঁছনোর চেষ্টা চালাচ্ছে জাপানের প্রশাসন।

 

 

সর্বশেষ খবর