শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজাকে নিয়ে ইসরায়েলের ভয়াবহ পরিকল্পনা ঘোষণা

গাজাকে নিয়ে ইসরায়েলের ভয়াবহ পরিকল্পনা ঘোষণা

গাজায় ইসরায়েলি হামলায় বিধ্বস্ত বাড়ি থেকে প্রয়োজনীয় জিনিস খুঁজছেন ক্ষতিগ্রস্তরা -এএফপি

গাজায় আর হামাসের শাসন চলবে না। ফিলিস্তিনের শাসক হবে সীমিত। গাজায় চলমান যুদ্ধ শেষ হলেই বাস্তবায়ন করা হবে এ পরিকল্পনা। ইসরায়েলের এমন ভয়াবহ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। এ খবর দিয়েছে বিবিসি। তিনি বলেন, গাজার সার্বিক নিরাপত্তার নিয়ন্ত্রণ থাকবে ইসরায়েলের হাতে। তিনি যখন এ পরিকল্পনা প্রকাশ করেছেন, তখন গাজায় যুদ্ধ অব্যাহত রয়েছে।

গত মঙ্গলবার লেবাননের রাজধানী বৈরুতে হামাসের শীর্ষ নেতা সালেহ আল-আরুরির হত্যাকাণ্ডের পর কঠোর উত্তেজনার মধ্যেই তার সফরের এ খবর এলো। তার এ হত্যাকান্ডে র জন্য ইসরায়েলকে দায়ী করা হচ্ছে। ইসরায়েল এ অভিযোগ স্বীকারও করেনি, আবার অস্বীকারও করেনি। গ্যালান্টের বর্তমান ‘চতুর্মুখী’ পরিকল্পনার আওতায় গাজার সার্বিক নিরাপত্তার নিয়ন্ত্রণ ইসরায়েলের হাতে থাকবে। বহুজাতিক একটি বাহিনী ওই এলাকার পুনর্গঠনে কাজ করবে। কারণ ইসরায়েলের বোমা হামলায় গাজায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় এসব হামলায় কয়েক ডজন মানুষ মারা গেছে। এদিকে চলতি সপ্তাহে আবার এ এলাকায় সফরে আসার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের। তিনি দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্মকর্তা ও ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনা করবেন বলে জানানো হয়েছে। পরিকল্পনার আওতায় প্রতিবেশী দেশ মিসরের একটি ভূমিকা থাকবে তবে তা কী হবে, সেটি এখনো নির্ধারণ করা হয়নি। কিন্তু নথিতে বলা হয়েছে যে, পুরো এলাকা পরিচালনার দায়িত্ব ফিলিস্তিনিদেরও দেওয়া হতে পারে। ‘গাজার বাসিন্দারা ফিলিস্তিনি, তাই ফিলিস্তিনি একটি কাঠামো নেতৃত্বের দায়িত্বে তারা থাকবে। কিন্তু এখানে শর্ত থাকবে যে ইসরায়েল রাষ্ট্রের প্রতি কোনো শত্রুতামূলক কর্মকা  বা হুমকি আসবে না,’ বলেন গ্যালান্ট।

তবে গাজার ভবিষ্যৎ নিয়ে এ আলোচনায় ইসরায়েলের মধ্যে গভীর মতভেদ দেখা দিয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের কিছু কট্টর ডানপন্থি সদস্য বলেছে, ফিলিস্তিনের নাগরিকদের গাজা ছেড়ে নির্বাসনে চলে যেতে বলা উচিত। আর ওই এলাকায় ইহুদী বসতি আবার গড়ে তোলা উচিত। বিতর্কিত এ প্রস্তাবকে ‘চরমপন্থি’ এবং ‘অকার্যকর’ বলে উল্লেখ করে তা বাতিল করে দিয়েছে ওই এলাকার অন্য দেশগুলো যাদের মধ্যে ইসরায়েলের মিত্রদেশও রয়েছে। নেতানিয়াহু অবশ্য গাজা কীভাবে শাসন করা হবে তা নিয়ে জনসমক্ষে এখনো কোনো ধরনের মন্তব্য করেননি। তিনি বলেছেন যে, হামাসকে নিশ্চিহ্ন করার অঙ্গীকার নিয়ে শুরু হওয়া গাজার এ যুদ্ধ এখনো কয়েক মাস চলতে পারে।

 

সর্বশেষ খবর