শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনে হামলা

ইউক্রেনে হামলা শুরুর পর দেশটিতে এতদিন ইরানের তৈরি ড্রোন ব্যবহার করেছে রাশিয়া। তবে এবার যুদ্ধে সবাইকে তাগ লাগিয়ে উত্তর কোরিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র ব্যবহার করা শুরু করেছে রাশিয়া। যদিও মস্কো ও পিয়ংইয়ং অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে। প্রায় দুই বছর ধরে ইউক্রেনের ওপর লাগাতার হামলা চালাচ্ছে রাশিয়া। তবে এ যুদ্ধে এখনো রাশিয়ার তৈরি বিখ্যাত ও আধুনিক কোনো অস্ত্র ব্যবহার করতে দেখা যায়নি। বরং ‘বন্ধু’ রাষ্ট্র থেকে সামরিক সরঞ্জাম আমদানি করে তাই ব্যবহার করছে মস্কো।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউস জানিয়েছে, তারা বিষয়টি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করবে। তাঁর মতে রাশিয়ায় উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহ উদ্বেগজনক ঘটনা। যারা এমন বোঝাপড়া ত্বরান্বিত করেছে, তাদের ওপর মার্কিন প্রশাসন বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করবে। কিরবি আরও বলেন, ব্যালাস্টিক মিসাইল লঞ্চার ও বেশ কয়েকটি ব্যালাস্টিক মিসাইলও উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় পাঠানো হয়েছে। গত ৩০ ডিসেম্বর তিনি ইউক্রেনে এমন এক মিসাইল নিক্ষেপের উল্লেখ করেছিলেন। কিরবির মতে, রাশিয়া ইরান থেকেও কম পাল্লার ক্ষেপণাস্ত্র কেনার উদ্যোগ নিচ্ছে।

ভাড়াটেদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা পুতিনের : যেসব বিদেশি নাগরিক রাশিয়ার হয়ে ইউক্রেনে যুদ্ধ করছে তারা সপরিবারে রাশিয়ার নাগরিকত্ব পাবেন বলে ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বৃহস্পতিবার এক ডিক্রি জারি করে এ ঘোষণা দেন তিনি। ডিক্রিতে বলা হয়েছে, যারা ‘বিশেষ সামরিক অভিযান’-এ চুক্তিবদ্ধ ছিলেন, তারা নিজেদের পাশাপাশি স্ত্রী, সন্তান ও বাবা-মায়ের জন্য রুশ পাসপোর্টের আবেদন করতে পারবেন। তাদের এমন প্রমাণপত্র জমা দিতে হবে যেটি দেখলে বোঝা যায় তারা অন্তত এক বছরের জন্য বিভিন্ন অপারেশনে যুক্ত ছিলেন। ইউক্রেনে রাশিয়ার হয়ে কতজন বিদেশি যুদ্ধ করছেন, সে বিষয়ে মস্কো কোনো তথ্য দেয়নি।

 

সর্বশেষ খবর