সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সূর্যের দুয়ারে পৌঁছল ভারতের মহাকাশযান আদিত্য-এল ১

সূর্যের দুয়ারে পৌঁছল ভারতের মহাকাশযান আদিত্য-এল ১

চন্দ্রযান-৩-এর সাফল্যের পর নতুন বছরের শুরুতেই মহাকাশ গবেষণায় আরেক সাফল্য পেল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সূর্যের কাছের কক্ষপথে পৌঁছে গেল ভারতের প্রথম সৌর পর্যবেক্ষণকারী মহাকাশযান আদিত্য-এল১। শনিবার বিকালে সফলভাবে আদিত্য-এল১-কে নির্দিষ্ট কক্ষপথে বসিয়ে দিয়েছে ইসরো। এবার নানা তথ্য সংগ্রহের পালা। এবার সূর্যকে কাছ থেকে আদিত্য-এল১-কে পর্যবেক্ষণ করার পালা। এখানে যানটি থাকবে পাঁচ বছর।

সূর্যের কাছে ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টের দূরত্ব পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার। আদিত্য-এল১ গত চার মাস ধরে এ পথ অতিক্রম করেছে। শনিবার বিকাল ৪ টে নাগাদ বসিয়ে দেওয়া হয়েছে নির্দিষ্ট কক্ষপথটিতে। ওই এলাকায় রয়েছে নাসার আরও চারটি মহাকাশযান। সেগুলোও পর্যবেক্ষণ করছে সূর্যকে। তবে এর আগে কোনো মহাকাশযান সূর্যের এত কাছাকাছি পৌঁছতে পারেনি। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। সেই দূরত্বের মাত্র এক শতাংশ দূরত্ব অতিক্রম করেছে এই মহাকাশযান। এই জায়গা থেকে সূর্যকে দেখা যাবে স্পষ্ট ভাবে। এই জায়গায় অন্য কোনো বাধার সম্মুখীন হতে হবে না। গত বছর ২ সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে সূর্যের দিকে যাত্রা শুরু করেছিল আদিত্য-এল১। ১৫ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে শেষ পর্যন্ত সফলভাবে সূর্যের দুয়ারে নির্দিষ্ট গন্তব্য ল্যাগারেঞ্জ পয়েন্টে পৌঁছল সৌরযানটি।

ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর এই সাফল্যের জন্য বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ‘ভারত আরও এক মাইলফলক তৈরি করেছে। ভারতের প্রথম সোলার অবজারভেটরি আদিত্য-এল১ তার নির্দিষ্ট গন্তব্যে পৌঁছেছে। এটি সবচেয়ে জটিল মহাকাশ মিশনগুলোর অন্যতম। দেশবাসীর সঙ্গে এই খুশির মুহূর্ত ভাগ করে নিচ্ছি। আমরা মানবতার কল্যাণে বিজ্ঞানের এই অগ্রগতিকে ভবিষ্যতে আরও এগিয়ে নিয়ে যাব।’ যা করবে আদিত্য-এল১ : এল১ পয়েন্টে সূর্য ও পৃথিবীর মধ্যাকর্ষণ বলের প্রভাবে সৌরযান ঘুরতে থাকবে। এটিকে নিয়ন্ত্রণে তখন আর বেশি শক্তি খরচের দরকার হবে না।

 বিনা বাধায় সূর্যকে ওই এলাকা থেকে স্পষ্ট দেখতে পাবে আদিত্য-এল১। কয়েক সপ্তাহ পর পর সামনে কোনো পাথর বা বাধা এলে কেবল তার মোড় ঘুরিয়ে দেবেন ইসরোর বিজ্ঞানীরা। ওই এলাকায় মার্কিন মহাকাশ সংস্থা নাসার পাঠানো আরও চারটি মহাকাশযান রয়েছে। সেগুলোর সঙ্গেও যাতে সংঘর্ষ না হয়, তা বিজ্ঞানীরা নিশ্চিত করবেন। সূর্যের কক্ষপথে অবস্থান নিয়ে সূর্যের বাইরের স্তর করোনা ও সৌর বায়ুর পরিস্থিতি পর্যবেক্ষণ করা এবং পরীক্ষা-নিরীক্ষা চালাবে আদিত্য-এল১। এ ছাড়াও, এই সৌরযান করোনাল মাস ইজেকশন সম্পর্কে তথ্য জোগাড় করবে। পাশাপাশি সূর্যের ভিতরে ও বাইরের তাপমাত্রার এত পার্থক্য কেন? তাও মূল্যায়ন করবে। সূর্য ও তার বয়স কত তা নিয়ে অনুসন্ধান চালাবে।

সর্বশেষ খবর