সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
২০২৪ যেন নির্বাচনের বছর

যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ ৬০ দেশে ভোট, ভোটার ৪০০ কোটি!

২০২৪ সালে হতে চলেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ বিশ্বের ৬০টি দেশে ভোট। এ সালকে এ জন্য সবচেয়ে বড় নির্বাচনী বছরের তকমা দেওয়ার চেষ্টা চলছে। চলতি বছরে, ??বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক, ৪ বিলিয়ন মানুষ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন। গতকাল বাংলাদেশে নির্বাচন হয়ে গেছে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

কোন কোন দেশে নির্বাচন: ভারতের সঙ্গে এ বছর ভোট পাকিস্তানেও। এছাড়াও রাশিয়া, ইউক্রেন, ব্রিটেন, আমেরিকারসহ ইউরোপীয় ইউনিয়েনের বেশ কয়েকটি দেশে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন এবং রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হবে আগামী মার্চ মাসে। এরপরেই ভারতে লোকসভা নির্বাচনের সম্ভাবনা। এপ্রিল কিংবা মে মাসে হতে পারে এই নির্বাচন। ইউরোপীয় ইউনিয়নের জাতীয় নির্বাচন হবে জুনে। নভেম্বরে হবে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। বছরে শেষ মাসে ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনের সম্ভাবনা।

এছাড়ও এশিয়া মহাদেশের দেশ তাইওয়ান ও ভুটানে নির্বাচন হওয়ার কথা রয়েছে। সম্ভাবনা রয়েছে শ্রীলঙ্কা এবং কম্বোডিয়াতেও। আফ্রিকার দেশগুলির মধ্যে দক্ষিণ সুদান, দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া, মাদাগাস্কার ও ঘানার মতো দেশগুলিতেও নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সর্বশেষ খবর