মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ব্লিঙ্কেনের হুঁশিয়ারি

মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে যুদ্ধ

মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়তে পারে যুদ্ধ

ইসরায়েল ও হামাসের যুদ্ধ মধ্যপ্রাচ্যের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, এটি এই অঞ্চলে গভীর উত্তেজনার মুহূর্ত। এটি এমন একটি সংঘাত, যা সহজেই মেটাস্টেসাইজ হতে পারে, যা আরও বেশি নিরাপত্তাহীনতা এবং আরও বেশি ভোগান্তির কারণ হতে পারে। কাতারে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন এ মন্তব্য করেছেন।

ওই অঞ্চলজুড়ে বিস্তৃত একটি যুদ্ধের সম্ভাবনা এড়াতে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছেন ব্লিঙ্কেন। এ উদ্দেশ্যে মধ্যপ্রাচ্যজুড়ে পাঁচ দিনের এক সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এই সফরের অংশ হিসেবে রবিবার তিনি জর্ডান ও কাতার সফর করেছেন। গতকাল তিনি সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করেন।

মার্কিন এই শীর্ষ কূটনীতিক বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের এবং সংকট নিরসনের প্রচেষ্টা ব্যর্থ হলে এর পরিণতি হবে ‘হিংস্রতার অন্তহীন চক্র যা এই অঞ্চলের মানুষের জন্য নিরাপত্তাহীনতা এবং সংঘাতের জীবন বয়ে আনবে।

তিনি আরও মন্তব্য করেছেন, ফিলিস্তিনিদের গাজা ছেড়ে যেতে চাপ দেওয়া যাবে না এবং শর্তসাপেক্ষে তাদের বাড়ি ফিরতে দিতে হবে। ফিলিস্তিনিদের অন্য কোথাও পুনর্বাসনের আহ্বান জানিয়ে কিছু ইসরায়েলি মন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, সেটির নিন্দা জানিয়েছেন ব্লিঙ্কেন।

গাজায় সাড়ে ৯ হাজারের বেশি শিশু নিহত : গাজায় বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। গত ২৪ ঘণ্টায় সেখানে অন্তত ৭৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৯ জন। গতকাল গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, গাজায় এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় ২২ হাজার ৮৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে সাড়ে ৯ হাজারের বেশি শিশু। অন্যদিকে চলমান যুদ্ধে ১ হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছেন।

তাছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, গাজার আল আকসা হাসপাতালের ৬০০ রোগী এবং স্বাস্থ্যকর্মীর কোনো হদিস পাওয়া যাচ্ছে না। তারা কোথায় আছে তা কেউ জানে না।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর চলমান সংঘাতের মধ্যেই নিজ দেশে জনপ্রিয়তা হারাতে শুরু করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টিং করপোরেশনের এক জরিপে জানানো হয়েছে, ৬৪ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করেন যে, গাজার সংঘাতে নেতানিয়াহু তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারেননি।

সর্বশেষ খবর