মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্য

মালদ্বীপে সাময়িক বরখাস্ত তিন উপমন্ত্রী

ভারত ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্য করার কারণে তিনজন উপমন্ত্রীকে সাময়িক বরখাস্ত করেছেন মালদ্বীপের চীনপন্থি হিসেবে পরিচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। তারা হলেন মালশা শরীফ, মরিয়ম শিউনা এবং আবদুল্লাহ মাহমুদ মজিদ।

সম্প্রতি মোদি সাঁতরিয়ে লাক্ষাদ্বীপ ভ্রমণ করেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ছবি পোস্ট করে সব ভারতীয়কে সেই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। মূলত মালদ্বীপের বিকল্প হিসেবে এই দ্বীপকে পরিচিত করার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী নরেন্ত্র মোদি। ওই পোস্টের জবাবে ওই উপমন্ত্রীরা তাকে ‘সঙ, সন্ত্রাসী এবং ইসরায়েলের হাতের পুতুল’ হিসেবে অভিহিত করেন। এ বিষয়ে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ওই মন্তব্য একান্তই তাদের ব্যক্তিগত। এটা সরকারের দৃষ্টিভঙ্গি নয়। উল্লেখ্য, ওই মন্তব্য নিয়ে ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক হইচই হওয়ার পর ওই উপমন্ত্রীদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নিয়েছে মালে। প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর অফিস থেকে একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, ওই মন্তব্য করা সব সরকারি কর্মকর্তাকে তাদের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এই নির্দেশ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

এমনিতেই ভারতের সঙ্গে মালদ্বীপের উত্তেজনা রয়েছে। সেখানে ভারতপন্থি সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন চীনপন্থি মোহাম্মদ মুইজ্জু।

নির্বাচনের আগেই প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি নির্বাচিত হলে মালদ্বীপ থেকে ভারতীয় সব সেনাকে বের করে দেবেন। হয়েছেও তাই। তিনি গত বছর ক্ষমতায় আসেন। শপথ নেওয়ার পর তার দেশে থাকা ভারতের ৭৫ জন সেনা সদস্যের কন্টিনজেন্টকে দেশে ফেরত যাওয়ার আহ্বান জানান।

মালদ্বীপের হাইকমিশনারকে তলব : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রী ‘অবমাননাকর’ মন্তব্য করেছিলেন। এই মন্তব্যের জেরে এখন নয়াদিল্লিতে নিযুক্ত দ্বীপরাষ্ট্রটির হাইকমিশনারকে তলব করেছে ভারত। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের ব্যাপারে নয়াদিল্লির গভীর উদ্বেগের কথা মালদ্বীপের হাইকমিশনারকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

 

 

সর্বশেষ খবর