শিরোনাম
মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনে ৫১টি ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৪

ইউক্রেনে গতকাল ভোরে ৫১টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া। এ হামলায় ইউক্রেনের অন্তত চার বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচজন। খবর রয়টার্স

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম খমেলনিটস্কি অঞ্চলে দুজন নিহত হয়েছেন। সেখানে ব্যাপকহারে অবকাঠামোগত ক্ষয়ক্ষতিও হয়েছে। ক্রিভিরিহের মেয়র ওলেক্সান্ডার ভিলকুল বলেছেন, সেখানে ৬২ বছর বয়সী একজন নিহত হয়েছেন। দক্ষিণ কেন্দ্রীয় শহরে ৯টি রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ফলে সেখানকার একটি শপিং সেন্টার এবং বেশ কয়েকটি বাড়ি এবং অ্যাপার্টমেন্ট বিল্ডিংও ক্ষতিগ্রস্ত হয়েছে।

একটি টেলিগ্রাম বার্তায় আঞ্চলিক গভর্নর সের্হি লাইসাক বলেছেন, ‘পাগলা শত্রু আবারও বেসামরিকদের ওপর হামলা করেছে। মানুষের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।’ এ হামলার বিষয়ে রাশিয়া বলেছে, গতকাল সমুদ্র এবং আকাশপথে ইউক্রেনের সামরিক-শিল্প লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে রুশ সেনারা। প্রতিদিনের আপডেটে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আজ সকালে ইউক্রেনের সামরিক-শিল্প কমপ্লেক্সের লক্ষ্যবস্তুতে কিনজাল হাইপারসনিক মিসাইল সিস্টেমসহ অত্যাধুনিক অস্ত্র দিয়ে একাধিক হামলা চালানো হয়েছে।’ এদিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে রাশিয়ার ছোড়া ৫১টির মধ্যে ১৮টি ক্ষেপণাস্ত্রই ধ্বংস করার দাবি করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। দেশটির টেলিভিশনে ইউক্রেনীয় বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত বলেছেন, এসব ক্ষেপণাস্ত্র আটকানো বেশ কঠিন।

ইউক্রেনে শৈত্যপ্রবাহের মধ্যেই এ হামলাগুলো হয়েছে। ভিলকুল জানিয়েছেন, প্রচণ্ড শীতের কারণে অঞ্চলটির ১৫ হাজার বাসিন্দা বিদ্যুৎহীন ছিল এবং স্থানীয় ট্রাম এবং ট্রলিবাস চলাচলও বন্ধ রেখেছিল কর্তৃপক্ষ। খারকিভের গভর্নর ওলেহ সিনহুবভ বলেছেন, অঞ্চলটির পূর্বের একটি শহরে অন্তত চারটি ক্ষেপণাস্ত্র ছোড়েছে রাশিয়া। এতে একটি শিল্পসাইট এবং শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি আরও বলেন, খারকিভের দক্ষিণে একটি শহরে রাশিয়ার হামলায় ৬৩ বছর বয়সী এক নারী নিহত হয়েছেন। গভর্নর ইউরি মালাশকো বলেছেন, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর জাপোরিঝঝিয়ার আবাসিক এলাকাতেও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে পাঁচজন আহত হয়েছেন।

 

সর্বশেষ খবর