মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত । বিলকিস বানু ধর্ষণ মামলা

শাস্তিপ্রাপ্তদের আবার জেলে যেতে হবে

শাস্তিপ্রাপ্তদের আবার জেলে যেতে হবে

ভারতের বহুল আলোচিত বিলকিস বানু ধর্ষণ মামলায় বিরাট ধাক্কা খেল গুজরাট সরকার। গুজরাট দাঙ্গার সময় অন্তঃসত্ত্বা গৃহবধূ বিলকিসকে ধর্ষণ এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যা মামলায় অভিযুক্তদের মুক্তির সিদ্ধান্ত দেওয়ার কোনো এখতিয়ার গুজরাট হাই কোর্টের নেই বলে সুপ্রিম কোর্ট জানিয়ে দিলেন। সুপ্রিম কোর্টের এ রায়ের ফলে মুক্তি পাওয়া ১১ অপরাধীকে আবার কারাগারে ফিরতে হবে। তাদের আত্মসমর্পণের জন্য দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে। ২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় ২১ বছরের গৃহবধূ বিলকিস বানু ধর্ষণের শিকার হন। তখন তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। হামলাকারীদের হাতে তাঁর পরিবারের সাত সদস্যও নিহত হয়েছিলেন। তাঁদের মধ্যে ছিল বিলকিসের তিন বছর বয়সী শিশুকন্যাও।

২০২২ সালে বিলকিস বানুকে ধর্ষণ ও পরিবারের মানুষকে হত্যা করার জন্য দোষী প্রমাণিত ১১ জনকে মুক্তি দেয় গুজরাট সরকার। ভারতের সুপ্রিম কোর্ট গতকাল জানিয়েছেন, গুজরাট সরকার ক্ষমতার অপব্যবহার করেছে। দোষীদের দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে হবে এবং জেলে যেতে হবে।

সুপ্রিম কোর্ট জানিয়েছেন, গুজরাট সরকার এ সিদ্ধান্ত নেওয়ার আগে ঠিকভাবে মাথা লাগায়নি। বিলকিস বানুর ধর্ষণ ও পরিবারের মানুষদের হত্যার বিচার হয়েছিল মহারাষ্ট্রে।

 

 

 

সর্বশেষ খবর