শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইয়েমেনে হামলা চালাল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইয়েমেনে হামলা চালাল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইয়েমেনে হামলার জন্য যাচ্ছে একটি যুদ্ধবিমান -এএফপি

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। গতকাল এএফপি জানায়, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, বিদেশি জাহাজ লক্ষ্য করে ইরান-সমর্থিত হুতিদের রাডার, ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার সক্ষমতাকে খর্ব করতেই এ হামলা চালানো হয়েছে।

এক বিবৃতিতে অস্টিন বলেন, হুতিদের মানুষবিহীন আকাশযান, ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র, উপকূলীয় রাডার এবং বিমান নজরদারি সক্ষমতার সঙ্গে যুক্ত স্থানগুলো এ হামলার লক্ষ্যবস্তু।

অস্টিন আরও বলেছেন, নৌবাহিনীকে বিপদে ফেলতে এবং নৌপথে বিশ্ববাণিজ্যকে হুমকির মুখে ফেলতে হুতিদের সক্ষমতা খর্ব করতেই এ হামলা চালানো হয়েছে।

অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র যৌথ এক বিবৃতিতে বলেছে, ‘লোহিত সাগরে উত্তেজনা নিরসন ও স্থিতিশীলতা পুনরুদ্ধার করাই আমাদের লক্ষ্য। তবে আমরা এটাও স্পষ্ট করতে চাই যে আমরা জীবন রক্ষা করতে সবকিছু করব। ক্রমাগত হুমকির মুখে বিশ্বের অন্যতম বাণিজ্যপথে অবাধে বাণিজ্য বজায় রাখতে সবকিছু করব।’

এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরও ১০ দেশ দক্ষিণ লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে আবারও হামলা চালালে পরিণতি ভোগ করার হুঁশিয়ারি দিয়েছিল। গত মঙ্গলবার রাতে হুতিরা আবার হামলা চালায়।

১৮টি ড্রোন ও ৩টি ক্ষেপণাস্ত্র ১৮ মাইল প্রশস্ত বাব এল-মান্দেব প্রণালি ও এর আশপাশে যুদ্ধজাহাজের একটি বহরকে লক্ষ্যবস্তু করে ছোড়া হয়। বাব এল-মান্দেবের ওই এলাকা লোহিত সাগরে হুতি নিয়ন্ত্রিত ইয়েমেনের সবচেয়ে কাছে।

 

৬০ লক্ষ্যবস্তুতে হামলার দাবি মার্কিন বাহিনীর

ইয়েমেনের সশস্ত্র হুতি বিদ্রোহী গোষ্ঠীর ৬০টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল মার্কিন বিমান বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ইউএস এয়ার ফোর্সের সেন্ট্রাল কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল অ্যালেক্স গ্রিনকেউইচ বিবৃতিতে বলেন, ‘ইয়েমেনের ১৬টি স্থানের হুতি বিদ্রোহীদের ৬০টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।’ তিনি বলেন, ‘এসব হামলায় কমান্ড ও কন্ট্রোল নোড, যুদ্ধাস্ত্র ডিপো, লঞ্চিং সিস্টেম, উৎপাদন সুবিধা এবং এয়ার ডিফেন্স রাডার সিস্টেমকে লক্ষ্যবস্তু করা হয়েছে। এতে ১০০টিরও বেশি নির্ভুল-নির্দেশিত অস্ত্র ব্যবহার করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘হুতিসহ ইরান-সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলো ও তারা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য যে হুমকি সৃষ্টি করেছে তার বিরুদ্ধে আমরা মধ্যপ্রাচ্যজুড়ে আমাদের সংকটাপন্ন অংশীদারদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।’ সূত্র : সিএনএন

 

ইয়েমেনে হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন : রাশিয়া

ইয়েমেনে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মনে করছে রাশিয়া। দেশটি জানিয়েছে, লোহিত সাগরে হুতি গোষ্ঠী কর্তৃক জাহাজে হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাবের ভুল সুবিধা নিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ‘ইয়েমেনে মার্কিন বিমান হামলা অ্যাংলো-স্যাক্সনদের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবকে বিকৃত করার আরেকটি উদাহরণ।’ জাখারোভা বলেন, ‘এ হামলার মাধ্যমে ‘আন্তর্জাতিক আইনের প্রতি পূর্ণ অবজ্ঞা’ দেখানো হয়েছে, যা এ অঞ্চলের উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলবে। আলজাজিরা

 

আমরা লোহিত সাগরের অস্থিরতা বৃদ্ধি নিয়ে উদ্বিগ : চীন

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ভূখণ্ডে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে চীন বলেছে, ‘আমরা লোহিত সাগরের অস্থিরতা বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন।’

হামলার খবর ছড়িয়ে পড়ার পর তেলের দাম ২ শতাংশ বেড়ে গেছে। ভয়েস অব আমেরিকা জানিয়েছে, ইয়েমেনের বিরুদ্ধে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পরিচালিত হামলা নিয়ে আলোচনা করার জন্য গতকাল রাশিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছে। হামলার পর হুতিদের মুখপাত্র জানান, এ হামলার পেছনে কোনো যুক্তি নেই এবং তারা লোহিত সাগরে ইসরায়েল অভিমুখে যাত্রাকারী সব জাহাজে হামলা অব্যাহত রাখবে।

 

সংঘাত এড়ানোর আহ্বান সৌদি আরবের

সংঘাত এড়ানো ও সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে সৌদি আরব। ইয়েমেনে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিমান হামলার পরিপ্রেক্ষিতে এ আহ্বান জানিয়েছে দেশটি। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে বলেছে, তারা গভীর উদ্বেগ নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সম্প্রতি কয়েক মাসে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে সৌদি আরব।

লোহিত সাগর অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষায় সৌদি আরব গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। কারণ, এই নৌপথে অবাধ বাণিজ্যের স্বাধীনতা আন্তর্জাতিক দাবি। হামাসের প্রতি জোরালো সমর্থন রয়েছে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের। ইয়েমেনের বেশির ভাগ অংশের দখল রয়েছে তাদের হাতে। পশ্চিমা-সমর্থিত সৌদি-নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে সংঘাত চলেছে হুতিদের। হুতিদের প্রধান মধ্যস্থতাকারী মোহাম্মেদ আবদুলসালাম গত বৃহস্পতিবার বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালালেও সৌদি আরবের সঙ্গে শান্তি আলোচনায় কোনো প্রভাব পড়বে না।

 

লোহিত সাগরকে রক্তের সাগর করার চেষ্টা হচ্ছে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ব্রিটেন লোহিত সাগরকে ‘রক্তের সাগরে’ পরিণত করার চেষ্টা করছে। গতকাল এরদোগান বলেন, ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে ব্রিটিশ হামলা আনুপাতিক ছিল না। রয়টার্সের খবরে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ইয়েমেনে হুতিরা ‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সফল প্রতিরক্ষা জবাব’ দিচ্ছে। এরদোগান আরও বলেন, তুরস্ক বিশ্ব আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার শুনানির জন্য নথি সরবরাহ করছে এবং তা অব্যাহত রাখবে। গতকাল সকালে হুতিদের ওপর হামলার তথ্য নিশ্চিত করেন প্রেসিডেন্ট বাইডেন।

বাইডেনের দাবি, হুতিদের হামলার কারণে মার্কিন কর্মকর্তা, বেসামরিক নাবিক ও আমাদের সহযোগীদের জীবন বিপন্ন হয়ে পড়েছে। বাণিজ্য ও জাহাজ চলাচলের স্বাধীনতাও হুমকিতে পড়েছে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেছেন, মানুষের সুরক্ষা ও বাণিজ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে আরও কোনো পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিতে তিনি ‘দ্বিধা’ করবেন না।

 

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ঘাঁটিতে হামলার হুঁশিয়ারি হুতির

ইয়েমেনের ভূখণ্ডে হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ভূখণ্ডে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের হামলায় পাঁচজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। এ হামলায় কড়া প্রতিক্রিয়ায় পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছে হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের সশস্ত্র বাহিনীর নৈতিক দিক-নির্দেশনা বিভাগের উপ-প্রধান আব্দুল্লাহ বিন আমের বলেন, আমাদের বিভিন্ন অবস্থান লক্ষ্য করে আকস্মিক হামলা চালানো হয়েছে এবং আমরা এর জবাব দিতে দ্বিধা করব না।

গতকাল সকালে তিনি আল-জাজিরাকে বলেন, আত্মরক্ষা করার মতো সামর্থ্য ও বৈধতা আমাদের রয়েছে। লোহিত সাগরকে সামরিকীকরণের দায় ওয়াশিংটন ও ব্রিটেনকেই নিতে হবে।

এদিকে হুতি আনসারুল্লাহ আন্দোলনের পলিটিক্যাল ব্যুরোর সদস্য মোহাম্মাদ আল-বুখাতি সতর্ক করে বলেছেন, ওয়াশিংটন ও ব্রিটেন যদি যুদ্ধের বিস্তার ঘটাতে চায় তাহলে মধ্যপ্রাচ্যে তাদের ঘাঁটিগুলোতে হামলা চালানো হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, আল্লাহর ইচ্ছায় এ যুদ্ধে ইয়েমেন বিজয়ী হবে। যারা ফিলিস্তিনে আমাদের ভাইদের সমর্থন জানাতে ব্যর্থ হয়েছে তাদের ছাড়া আমাদের আর কাউকে ভয় নেই বলে তিনি মন্তব্য করেন।

ইয়েমেনের এই হুতি নেতা বলেন, আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করার লক্ষ্যে নিজেদের উৎসর্গ করেছি। আমরা আল্লাহর প্রতি কৃতজ্ঞ যে, এখন আমরা আরব ও মুসলিম বিশ্বের শত্রুদের সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়েছি।

 

ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজে হামলা অব্যাহত থাকবে : হুতি

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা সত্ত্বেও লোহিত সাগরে ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজে হামলা অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। বিদ্রোহী গোষ্ঠীটির মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম সামাজিক মাধ্যম এক্স পোস্টে বলেছেন, ‘হুতির বিভিন্ন সামরিক লক্ষ্যবস্তুতে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বোমা হামলা লোহিত সাগরে ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজে আক্রমণ বন্ধ করতে পারবে না।’ তিনি আরও বলেন, ‘কোনো কিছুই মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের এই আগ্রাসনকে ন্যায্যতা দিতে পারে না।’

এর আগে হুতি গোষ্ঠীর রাজনৈতিক ব্যুরোর সদস্য ফাদল আবু-তালিব এক্সে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ‘তারা যে কোনো যুদ্ধ বা সংঘাতের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত।’ আলজাজিরা

 

হামলায় হতাহতের পরিমাণ জানাল হুতিরা

ইয়েমেনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলায় পাঁচজন নিহত ও ছয়জন আহত হয়েছে বলে গতকাল জানিয়েছেন হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি। ইয়েমেনের রাজধানী সানায় ইয়াহিয়া সারি বলেন, গাজায় অব্যাহত ইসরায়েলি অপরাধের প্রতি সমর্থনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ শত্রুরা রাজধানী সানা এবং হোদেইদা, তাইজ, হাজ্জাহ ও সাদা প্রদেশের গভর্নরেট লক্ষ্য করে ৭৩টি হামলা চালিয়েছে। ইয়েমেন প্রজাতন্ত্রের বিরুদ্ধে নৃশংস আগ্রাসন শুরু করেছে। এরপর তিনি নিশ্চিত করেন, হামলার ফলে পাঁচজন নিহত এবং আরও ছয়জন আহত হয়েছেন।

হুতি মুখপাত্র জানান, তারা লোহিত সাগরে ইসরায়েলগামী বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে তাদের সাম্প্রতিক হামলা অব্যাহত রাখবে। ইয়াহিয়া সারি বলেন, ইয়েমেনের সশস্ত্র বাহিনী অধিকৃত ফিলিস্তিনের বন্দরগুলোতে যাওয়া ইসরায়েলি জাহাজগুলোকে আরব ও লোহিত সাগরে চলাচল থেকে বিরত রাখবে। সূত্র : সিএনএন

সর্বশেষ খবর