রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৩৮৪৩

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৩৮৪৩

গাজায় ইসরায়েলি হামলা শুরু হয়েছে গত বছরের ৭ অক্টোবর। এর পর থেকে পেরিয়ে গেছে তিন মাস ছয় দিনেরও বেশি। ইসরায়েলি হামলার হাত থেকে নিস্তার পেয়েছে স্বল্পসংখ্যক গাজাবাসী। সর্বশেষ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ইসরায়েলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ছাড়িয়েছে ২৩ হাজার ৮০০ জনের বেশি। এ সময়ে আহত হয়েছে আরও অন্তত ৬০ হাজার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় ৯৯ দিনে নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩ হাজার ৮৪৩। ইসরায়েলি হামলায় আহত হয়েছেন আরও অন্তত ৬০ হাজার ৩১৭ জন।

ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগ তুলে নৃশংস হামলা বন্ধের দাবিতে গত ডিসেম্বরের শেষে আইসিজেতে মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। ইসরায়েলের বিরুদ্ধে ২৩ হাজার বেসামরিক মানুষ হত্যার অভিযোগ করা হয়েছে, যেখানে ১০ হাজারের বেশি শিশু। এ মামলার আবেদনপত্রের সঙ্গে ৮৪ পৃষ্ঠার একটি নথি সংযুক্ত করে দক্ষিণ আফ্রিকা দাবি করেছে, ইসরায়েল ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করেছে।

জাতিসংঘের ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনকে ভিত্তি করে মামলাটি করে বলা হয়েছে, গাজায় অভিযান চালানো ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের পাশাপাশি গণহত্যা এবং এ সম্পর্কিত অপরাধে সংশ্লিষ্টতারও প্রমাণ রয়েছে।

সর্বশেষ খবর