রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

গণহত্যার মামলা ‘বিদ্বেষপ্রসূত’ : ইসরায়েল অভিযোগের বিপক্ষে যুক্তরাষ্ট্র-জার্মানি

গণহত্যার মামলা ‘বিদ্বেষপ্রসূত’ : ইসরায়েল অভিযোগের বিপক্ষে যুক্তরাষ্ট্র-জার্মানি

নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে দায়েরকৃত মামলার শুনানি -রয়টার্স

গাজায় ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালানোর অভিযোগে নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলাকে ‘মারাত্মকভাবে বিকৃত’ ও ‘বিদ্বেষপ্রসূত’ বলে মনে করে ইসরায়েল। দেশটির দাবি, ফিলিস্তিনি ভূখে চালানো হামলার লক্ষ্য সেখানকার সাধারণ মানুষ নন। গত শুক্রবার এ মামলার শুনানি চলাকালে ইসরায়েলের পক্ষের আইনজীবী আদালতকে এসব কথা বলেন। ইসরায়েলের পক্ষের আইনজীবী তাল বেকার বলেন, দুঃখজনকভাবে দক্ষিণ আফ্রিকা আদালতের সামনে ঘটনার বাস্তব ও ন্যায়সংগত চিত্রকে বিকৃতভাবে উপস্থাপন করেছে। তিনি কিছু ভিডিও ও ছবি ব্যবহার করে গত ৭ অক্টোবর ইসরায়েলে চালানো হামাসের হামলার ভয়াবহতার চিত্র উপস্থাপন করেন। এ আইনজীবীর দাবি, আত্মরক্ষার জন্যই ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে। গাজা উপত্যকার ফিলিস্তিনি বাসিন্দারা এ হামলার লক্ষ্য ছিলেন না। এদিকে আইসিজেতে করা দক্ষিণ আফ্রিকার মামলাটিকে ‘ভিত্তিহীন’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার এমন মন্তব্য করেছেন।

জার্মানিও আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে আনা গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন হেবেস্ট্রাইট এক বিবৃতিতে বলেন, ৭ অক্টোবর হামাস ইসরায়েলে ‘অমানবিক’ হামলা চালানোর পরই ইসরায়েল ‘আত্মরক্ষায়’ পদক্ষেপ নিয়েছে। জার্মান ইতিহাস ও ইহুদিদের ওপর যে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে, তার আলোকে জার্মান সরকার সুনির্দিষ্ট করে জাতিসংঘের জেনোসাইড কনভেনশন মেনে চলার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

 

সর্বশেষ খবর