রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দুর্নীতির অভিযোগে জেলেনস্কি বরখাস্ত করলেন সামরিক নিয়োগকর্তাদের

দুর্নীতির অভিযোগে ইউক্রেনের সব অঞ্চলের সামরিক বাহিনীর নিয়োগকর্তাদের বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার নিয়োগকর্তাদের বরখাস্ত করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘তারা দেশদ্রোহিতা করতে পারে।’ খবর এএফপির।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বরখাস্তের তথ্য জানিয়ে জেলেনস্কি লেখেন, ‘সামরিক বাহিনীর ঊর্ধŸতনদের সঙ্গে বৈঠকের পর, আমরা সব আঞ্চলিক সামরিক নিয়োগকর্তাদের বরখাস্ত করছি। এই ব্যবস্থাটি এমন লোকদের দ্বারা চলা উচিত, যারা জানেন যুদ্ধ কী এবং কেন যুদ্ধের সময় নিন্দাবাদ এবং ঘুষ দেওয়া রাষ্ট্রদ্রোহিতা’।

রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যেই ইউক্রেনে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে। দুর্নীতির এসব অভিযোগে কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। তাদের মধ্যে শীর্ষ উপদেষ্টা কিরিলো ছাড়াও চার সহকারী মন্ত্রী ও পাঁচ আঞ্চলিক গভর্নর রয়েছেন।

এদিকে দুর্নীতি নিয়ে পশ্চিমাদের সমালোচনায় চাপে রয়েছে কিয়েভ। এমনকি দুর্নীতি নিয়ে পশ্চিমা বিশ্বের সংস্থাগুলোতে ইউক্রেনকে নেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। এক বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট দফতর থেকে বলা হয়, আঞ্চলিক নিয়োগ কেন্দ্র পরিদর্শনের সময় আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছে দুর্নীতির বিষয়টি প্রকাশ পায়। এই দুর্নীতি ইউক্রেনের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।

সর্বশেষ খবর