রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইউক্রেনে ৪০টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনে ৪০টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল সেই রুশ হামলা প্রতিহত করতে গিয়ে ৮টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলে জানিয়েছে ইউক্রেনীয় বিমান বাহিনী। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

রাশিয়ার আক্রমণের ধরন ব্যাখ্যা করে ইউক্রেনীয় বিমান বাহিনী জানিয়েছে, ক্রুজ, ব্যালিস্টিক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ড্রোনসহ ব্যাপক পরিসরে আক্রমণ করেছে রুশ বাহিনী। রুশ আক্রমণের ব্যর্থতা তুলে ধরে ইউক্রেনীয় বিমান বাহিনী জানিয়েছে, রাশিয়ার ২০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে পৌঁছতে পারেনি। ইউক্রেনীয় বাহিনী সক্রিয় থাকার কারণে রুশ ক্ষেপণাস্ত্রগুলো ব্যর্থ হয়েছে।

রুশ ক্ষেপণাস্ত্রের লক্ষ্যভেদের ব্যর্থতার কারণ আরও স্পষ্ট করে ইউক্রেনীয় বিমান বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ইউরি ইগনাট বলেন, রুশ ক্ষেপণাস্ত্রগুলো হয়তো কোনো মাঠে পড়ে গেছে না হয় আকাশেই বিস্ফোরিত হয়েছে। তা না হলে ইউক্রেনীয় প্রতিরক্ষা বাহিনীর রেডিও-ইলেকট্রনিক যুদ্ধের প্রভাবে পড়ে ধ্বংস হয়ে গেছে। প্রতিবেদন থেকে জানা গেছে, রুশ ক্ষেপণাস্ত্র হামলার এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পায়নি কর্তৃপক্ষ।

এ হামলায় হতাহতের ঘটনা না ঘটলেও অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করে চেরনিহিভ ওবন্টাস্টের গভর্নর ভিয়াচেস্টাভ চাউস বলেন, রুশ ক্ষেপণাস্ত্র হামলায় একজন সাধারণ মানুষ আহত হয়েছেন। এ ছাড়াও ২৬টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

 

সর্বশেষ খবর