সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

যুদ্ধবিরতির পক্ষে দেশে দেশে বিক্ষোভ

গাজা যুদ্ধের ১০০ দিন

যুদ্ধবিরতির পক্ষে দেশে দেশে বিক্ষোভ

গাজায় ইসরায়েলি ধ্বংস ও যুদ্ধবিরতির দাবিতে দক্ষিণ অফ্রিকার বিভিন্ন শহরে প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে -এএফপি

গাজা যুদ্ধের ১০০ দিন পূর্ণ হয়েছে গতকাল। কিন্তু এ ভয়াবহ হামলা কবে শেষ হবে তার কোনো ইঙ্গিত নেই। ৭ অক্টোবরের পর থেকেই অবরুদ্ধ উপত্যকায় হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। এমন পরিস্থিতে দেশে দেশে যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ হচ্ছে। যুদ্ধের শততম দিনে রাফায় রাতভর হামলা চালিয়েছে ইসরায়েল। এতে শিশুসহ অন্তত ১৪ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।

ইসরায়েলি আগ্রাসনের শততম দিনে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করছেন ফিলিস্তিনপন্থিরা। গতকাল তেলআবিবে সারা দিনব্যাপী বিক্ষোভের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা। শুধু তাই না, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরোধী সমাবেশও করেছেন তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। গাজায় যুদ্ধবিরতির আহ্বান ও মুক্ত ফিলিস্তিনের দাবি জানিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানীতে এখন পর্যন্ত সবচেয়ে বড় বিক্ষোভ করেছেন ফিলিস্তিনিপন্থিরা। সেসময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তারা বলেন, ইসরায়েলে অস্ত্র পাঠানো বন্ধ করতে হবে।

এদিকে গোটা ফিলিস্তিনি ভূখন্ডের ওপর ইহুদিবাদী ইসরায়েলের দখলদারিত্বের অবসান না হলে মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা ফিরবে না বলে সতর্ক করে দিয়েছে ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। সংগঠনটির পলিটব্যুরো সদস্য ওসামা হামদান লেবাননের রাজধানী বৈরুতে এক সংবাদ সম্মেলনে এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি উপনিবেশবাদী মানসিকতা পরিহার করে অন্য দেশের সার্বেভৌমত্ব ও মুসলিম স্বার্থের প্রতি সম্মান জানানোর জন্য যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ওয়াশিংটন ও লন্ডনের আগ্রাসী নীতির কারণে বিশ্বের সব দেশ ত্যক্ত- বিরক্ত হয়ে পড়েছে। এ কারণে গাজায় ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশ কঠোর অবস্থান নিয়েছে।

বাস্তুচ্যুত মানুষের রাফাহ নগরীতেও ইসরায়েলি হামলা : গাজার দক্ষিণাঞ্চলে বাস্তুচ্যুত মানুষে পরিপূর্ণ রাফাহ নগরীতে ইসরায়েল হামলা চালিয়েছে। এতে সেখানে একটি বাড়িতে আশ্রয় নেওয়া দুটি পরিবারের ১০ জন নিহত হয় বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। রাফাহর এক বাসিন্দা সমির বলেছেন, ইসরায়েলের বোমা হামলায় তার বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। বাড়িতে কিংবা বাড়ির বাইরে কোথাও নিরাপদ জায়গা নেই বলে জানান তিনি। বিবিসি জানায়, টেলিগ্রামে এক পোস্টে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্র বলেছেন, রাফার অবকাঠামো এবং চিকিৎসাসেবা ১৩ লাখ বাস্তুচ্যুত মানুষের চাহিদা পূরণ করতে পারছে না।

হামলা নিয়ে দম্ভ নেতানিয়াহুর : হামাসের বিরুদ্ধে বিজয় অর্জন না করা পর্যন্ত কেউই ইসরায়েলকে যুদ্ধ বন্ধ করাতে পারবে না বলে দম্ভ প্রকাশ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজা হামলার শততম দিন উপলক্ষে তিনি এক ভাষণে এসব কথা বলেন।

সর্বশেষ খবর