সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভারতকে সেনা ফিরিয়ে নেওয়ার আলটিমেটাম মালদ্বীপ প্রেসিডেন্টের

ভারতকে সেনা ফিরিয়ে নেওয়ার আলটিমেটাম মালদ্বীপ প্রেসিডেন্টের

মহম্মদ মুইজ্জু

বিগত কয়েক বছর ধরে   মালদ্বীপে ভারতীয় সেনাবাহিনীর একটা ছোট অংশ সেখানে মোতায়েন রয়েছে। মালদ্বীপের  এর আগের সরকারের চাওয়াতেই ভারত সরকার নিজেদের সৈনিক এখানে মোতায়েন করেছিল।  সমুদ্র সুরক্ষা এবং বিভিন্ন সমস্যা থেকে রক্ষার জন্য ভারতের সাহায্যের জন্য ভারতীয় সেনার একটা অংশ মালদ্বীপে মোতায়েন করা হয়েছিল।

তবে সেখানে আর কোনো ভারতীয় সেনার উপস্থিতি চান না বলে নির্বাচনের আগেই ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। সম্প্রতি চীন সফরে যান মুইজ্জু। চীন থেকে ফিরে আসার পর মুইজ্জু বলে দিলেন যে ভারত ১৫ মার্চের আগে মালদ্বীপ থেকে নিজের সৈনিক সরিয়ে নিক। এর আগে তিনি বিনা নাম নিয়ে বলেছিলেন যে আমাদের গুলি করার লাইসেন্স কারও কাছে নেই।

কি নিয়ে বিবাদ : মালদ্বীপ রাজনৈতিকভাবে ভারত এবং চীন দুই দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে ২০১৩ থেকে লামু এবং অদু দ্বীপে ভারতীয় সৈনিক মোতায়েন রয়েছে। ভারতীয় নৌসৈনিকও রয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী মোদি লাক্ষাদ্বীপ সফর করেন এবং তা সোস্যাল মিডিয়ায় পোস্ট করেন। তারপর মালদ্বীপের সরকারের তিন মন্ত্রীকে প্রধানমন্ত্রী এই সফর নিয়ে কিছু ছবির ওপর আপত্তিজনক মন্তব্য করেন। এর পরেই দুই দেশের মধ্যে রাজনৈতিক বিবাদ শুরু হয়। এ মামলায় বিবাদ বাড়ার পরে তিন মন্ত্রীকে সাসপেন্ড করে দেওয়া হয়। এর পরই চরম সিদ্ধান্ত জানাল মালদ্বীপ।

সর্বশেষ খবর