সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হামলায় না দমার প্রত্যয় হুতিদের

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য শুক্রবার হুতিদের বিভিন্ন সামরিক স্থাপনায় প্রায় ৩০টি হামলা চালানোর পর দিন যুক্তরাষ্ট্র এককভাবে দেশটিতে হামলা চালায়। এতে মধ্যপ্রাচ্যে এরই মধ্যে ছড়িয়ে পড়া যুদ্ধের আরও বিস্তার ঘটা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। এসব হামলার পর এর কঠোর এবং সমুচিত জবাব দেওয়ার হুমকি দিয়েছে হুতি মিলিশিয়ারা।

শনিবার রাতে হুতিদের একটি রাডার স্থাপনা লক্ষ্য করে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এই স্থাপনাটি লোহিত সাগরে চলাচলকারী জাহাজগুলোর জন্য হুমকি হয়েছিল বলে তারা জানিয়েছে। এ হামলার পর হুতিদের মুখপাত্র নাসরুলদিন আমের আলজাজিরাকে বলেছেন, ‘নতুন এই হামলার শক্তিশালী, কঠোর এবং ফলপ্রদ জবাব দেওয়া হবে।’ হামলায় হুতিপক্ষে কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেও দাবি করেন তিনি।

আরেক হুতি মুখপাত্র মোহাম্মদ আবদুল সালাম রয়টার্সকে বলেন, সানার সামরিক ঘাঁটিতে গত রাতে যে হামলা হয়েছে তাতে হুতি গোষ্ঠীর সক্ষমতায় কোনো গুরুতর প্রভাব পড়েনি। এতে লোহিত সাগর এবং আরব সাগরে চলাচলকারী ইসরায়েল-সংশ্লিষ্ট জাহাজগুলোর ওপর হুতিদের হামলা বন্ধ হবে না। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছিল, শুক্রবার যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের হামলায় হুতিদের যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে।

সর্বশেষ খবর